বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

অর্থনৈতিক দিকে বিশ্বে বাংলাদেশের অবস্থান

২০২০ সালের সূচক অনুযায়ী বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশ ৪১ তম অবস্থানে আছে এবং দক্ষিণ এশিয়ার দেশ গুলোর মধ্যে বাংলাদেশ দ্বিতীয় অবস্থানে আছে। বাংলাদেশ গত এক দশক ধরে গড়ে ৬.৩ শতাংশ হার ধরে রেখে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রবৃদ্ধি অর্জন করেছে এবং বর্তমানে বিশ্বের ৭ম দ্রুত উন্নয়নশীল অর্থনীতি। ক্রয়ক্ষমতার সমতা অনুসারে বর্তমানে বাংলাদেশে মাথাপিছু জিডিপি ৪,৬০০ মার্কিন ডলার। বিশ্বব্যাংকের ২০১৯ সালের তথ্যানুসারে বাংলাদেশের মোট শ্রমশক্তি ৭,০০,০৯,৩৫৩ জন।২০১৯ সালে বাংলাদেশের জিডিপি ছিলো ৩১৭.৪৬৫ বিলিয়ন মার্কিন ডলার যা ২০২০ সালে অনুমিত ৮৬০.৯১৬ বিলিয়ন মার্কিন ডলার।

অর্তনৈতিক দিক থেকে বাংলাদেশ একটি উন্নয়নশীল রাষ্ট্র।একটি দেশের অর্থনৈতিক উন্নয়ন চারটি বিষয় দ্বারা প্রভাবিত হতে পারে যেগুলো হচ্ছে মানব সম্পদ, মুলধন, প্রাকৃতিক সম্পদ এবং প্রযুক্তি। ১৯৭১ সালের বাংলাদেশের অর্থনীতি খুবই বিব্ধস্ত অবস্থায় ছিলো।এই অবস্থান থেকে ধীরে ধীরে এই দেশের অনেক অর্থনৈতিক উন্নয়ন ঘটেছে। অর্থনৈতিক প্রবৃদ্ধির সহায়তায় দারিদ্র্য হ্রাসে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি করেছে।বাংলাদেশ গত এক দশকে বিশ্বের দ্রুত বর্ধমান অর্থনীতির মধ্যে রয়েছে। ফলস্বরূপ, ২০১৫ সালে বাংলাদেশ নিম্ন-মধ্যম আয়ের স্থিতিতে পৌঁছেছে এবং ২০২৬ সালে জাতিসংঘের স্বল্পোন্নত দেশসমূহের (এলডিসি) তালিকা থেকে স্নাতক হওয়ার পথে রয়েছে। ১৯৯১ সালে দারিদ্র্য ৪৪ শতাংশ থেকে কমেছে ২০১৬ সালে ১৫ শতাংশ।

দক্ষিণ এশিয়ার অর্থনীতির মধ্যে বাংলাদেশকে উদীয়মান তারকা হিসাবে চিহ্নিত করা হয়। ২০১৯ সালে বাংলাদেশের মাথাপিছু আয় গননা করা হয়েছিলো ১২৮৫ ডলার ২০২০-২১ সালে বাংলাদেশের মাথাপিছু আয় দাঁড়িয়েছে ২২২৭ ডলারে। যা ভারতের মাথাপিছু ১৯৮৭ ডলার থেকে বেশি। বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক অবস্থা অব্যাহত থাকলে ২০৩৫ সালের মধ্যে বাংলাদেশ বিশ্ব অর্থনীতিতে ২৫ তম অবস্থানে থাকবে বলে ব্রিটেনের অর্থনৈতিক গবেষণা সংস্থা “সেন্টার ফর ইকনোমিকস এন্ড বিজনেস রিসার্চ” তাদের সর্বশেষ একটি রিপোর্টে পূর্বাভাস দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *