অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের নবম শ্রেণিতে উত্তীর্ণের নির্দেশনা

21

বৈশ্বিক মহামারি করোনা পরিস্থিতিতে চলতি বছর ‘জুনিয়র স্কুল সার্টিফিকেট’ (জেএসসি) ও ‘জুনিয়র দাখিল সার্টিফিকেট’ (জেডিসি) পরীক্ষা অনুষ্ঠিত হবে না। তাই সব স্কুল ও মাদ্রাসা নিজেরাই নিজেদের জেএসসি ও জেডিসি পরীক্ষার্থীদের মূল্যায়নের মাধ্যমে নবম শ্রেণিতে উত্তীর্ণ করবে।

মহাপরিচালকের সোমবার স্বাক্ষরিত এ নির্দেশনা মঙ্গলবার জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

এর আগে গত ১ সেপ্টেম্বরর জেএসসি-জেডিসি পরীক্ষা না নিয়ে স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়নের ভিত্তিতে নবম শ্রেণিতে উন্নীত করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এবং সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের চিঠি দেয় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

এদিকে, চলতি বছর পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষাও না নেয়ার ঘোষণা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। পঞ্চম শ্রেণির অপেক্ষমাণ রেজিস্ট্রেশন করা পরীক্ষার্থীদের অটো পাসের সার্টিফিকেট দেয়া হবে। তবে সেসব সার্টিফিকেটে কোনো জিপিএ বা গ্রেড পয়েন্ট উল্লেখ করা থাকবে না। সার্টিফিকেটে শুধু ‘উত্তীর্ণ’ কথাটি লেখা থাকবে। সেটি নিয়ে শিক্ষার্থীরা ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে পারবে।

এ প্রসঙ্গে প্রাথমিক শিক্ষা অধিদফপ্তরের দায়িত্বপ্রাপ্ত মহাপরিচালক সোহেল আহমেদ সমকালকে বলেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে নিবন্ধন করা পঞ্চম শ্রেণির সব শিক্ষার্থীকে পাসের সার্টিফিকেট দেয়া হবে। পরীক্ষা নেয়া সম্ভব না হলে গ্রেড বা জিপিএ দেয়া হবে। ধারাবাহিকতা বজায় রাখতে শিক্ষার্থীদের সার্টিফিকেট স্ব স্ব বিদ্যালয়ে পাঠানো হবে। সেখান থেকে বিতরণ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here