বাংলাদেশ: শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১১ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১১ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১১:৩০ পিএম

অস্ট্রেলিয়ায় লকডাউন বিরোধী বিক্ষোভে গ্রেফতার ২৬৫

অস্ট্রেলিয়ার বিভিন্ন শহরে লকডাউন বিরোধী বিক্ষোভ থেকে মোট ২৬৫ গ্রেফতার করেছে পুলিশ। এছাড়া বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে আহত হয়েছেন অন্তত ৭ পুলিশ সদস্য।

শনিবার অস্ট্রেলিয়ার রাজ্য ভিক্টোরিয়া রাজ্যের রাজধানী মেলবোর্ন, নিউ সাউথ ওয়েলস রাজ্যের রাজধানী সিডনি এবং কুইন্সল্যান্ডের রাজধানী ব্রিসবেনে লকডাউন বিরোধীদের মিছিল ও বিক্ষোভ কর্মসূচি পুলিশের বাধার কারণে পণ্ড হয়েছে।

এর মধ্যে মেলবোর্নে সবচেয়ে বেশিসংখ্যক, ৪ হাজারেরও বেশি মানুষ জমায়েত হয়েছিলেন লকডাউন বিরোধী সমাবেশে। সেখানেই পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়েছে তাদের।

নাম প্রকাশে অনিচ্ছুক এক বিক্ষোভকারী বলেন- ‘আমরা শান্তিপূর্ণভাবে মিছিল- সমাবেশ করছিলাম। কিন্তু সমাবেশে বেশ কিছু অনাহূত মানুষ ঢুকে পড়ে এবং পুলিশকে উস্কানি দেয়।’
‘তবে পুলিশ যে শান্ত ছিল, তা বলার উপায় নেই। তারা সেই আচরণই করেছে, যা তারা বরাবর করে অভ্যস্ত।

ভিক্টোরিয়া রাজ্য পুলিশ জানিয়েছে, শনিবারের বিক্ষোভ থেকে ২১৮ বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া পুলিশ সদস্যদের নিগ্রহের দায়ে ৩ জনকে দোষী সাব্যস্থ করেছে মেলবোর্ন পুলিশ।

এছাড়া, অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড রাজ্যের রাজধানী ব্রিসবেনে শনিবার বিক্ষোভে অংশ নিতে জড়ো হয়েছিলেন প্রায় ২ হাজার মানুষ; তবে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দিতে সক্ষম হয়েছে এবং সেখান থেকে কেউ গ্রেফতারও হননি।

একই দিন নিউ সাউথ ওয়েলস রাজ্যের রাজধানী সিডনির বিক্ষোভ সমাবেশ থেকে ৪৭ জনকে গ্রেফতার করা হয়েছে বলে নিশ্চিত করেছেন রাজ্যের পুলিশ কমিশনার ম্যাল ল্যানইয়োন। তিনি আরও বলেছেন, মেলবোর্নের তুলনায় সিডনিতে বিক্ষোভকারীদের সংখ্যা ছিল অনেক কম, মাত্র ২৫০ জন।

গ্রেফতার প্রত্যেককে কোরোনা বিধি ভঙ্গের দায়ে ৫ হাজার ৪৫২ অস্ট্রেলিয়ান ডলার (১ ডলার=১ দশমিক ৪ অস্ট্রেলিয়ান ডলার) জরিমানা করা হয়েছে।

মহামারির শুরু থেকে করোনা সংক্রমণ ও মৃত্যু প্রতিরোধে অন্যান্য দেশের তুলনায় বেশ সফল অস্ট্রেলিয়া। ২০২০ সালে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৪৪ হাজার ৩৪ জন এবং এ রোগে মারা গেছেন মোট ৯৮১ জন।

তবে করোনাভাইরাসের অতি সংক্রামক ধরন ডেল্টার প্রভাবে দেশটিতে সম্প্রতি দৈনিক সংক্রমণে ঊর্ধ্বগতি দেখা দিয়েছে। শনিবার অস্ট্রেলিয়া করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৯১৫ যা দৈনিক আক্রান্তের হিসেবে দেশটির চতুর্থ সর্বোচ্চ সংখ্যা। এছাড়া এই দিন করোনায় মারাও গেছেন ৩ জন।

সংক্রমণ নিয়ন্ত্রণে গত জুন মাস থেকে সিডনিসহ দেশের বিভিন্ন অঞ্চলে টানা লকডাউন ও কঠোর বিধিনিষেধ জারি রেখেছে অস্ট্রেলিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *