বাংলাদেশ: সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

অ্যাসাইনমেন্ট ও শিক্ষার্থীদের পড়াশোনা

মহামারি করোনার জন্য প্রায় দেড় বছর ধরে বন্ধ আছে শিক্ষা প্রতিষ্ঠান। অনলাইনে শিক্ষার্থীদের ক্লাস কিছুদিন বন্ধ থাকার পরে আবার এ মাস থেকেই চালু করেছেন সরকার। পাশাপাশি অ্যাসাইনমেন্ট ও পরীক্ষার কার্যক্রমও চালিয়ে যাচ্ছেন সরকার। এর মধ্যে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে অ্যাসাইনমেন্ট দিয়ে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হচ্ছে।

তবে এতদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের পড়াশোনার প্রতি একটু উদাসীন ভাব চলে এসেছে। যদিও নিয়ম করে অনলাইন ক্লাস হচ্ছে তারপর ও শিক্ষাপ্রতিষ্ঠানে সরাসরি পাঠ দান আর অনলাইনে পাঠদানের ভিতর অনেক পার্থক্য। অ্যাসাইনমেন্টের চাপে অনেক শিক্ষার্থীর মানসিক প্রেসার পড়ছে। অনেক সময় দেখা যাচ্ছে শিক্ষক অ্যাসাইনমেন্টের জন্য যে যে দিকনির্দেশনা দিচ্ছেন শিক্ষার্থীদের সেটা বুঝতে অসুবিধা হচ্ছে ফলে ঠিকমত অ্যাসাইনমেন্ট তৈরি করতে সমস্যায় পড়ে যাচ্ছে শিক্ষার্থীরা।

অ্যাসাইনমেন্ট লিখতে গিয়ে অনেক শিক্ষার্থী নকল করছে। শিক্ষক নির্দেশনা দিচ্ছেন পাঠ্যবই দেখে বুঝে নিজের মত অ্যাসাইনমেন্ট তৈরি করতে কিন্তু অনেক শিক্ষার্থীরা নিজে কষ্ট না করে সহপাঠীদের তৈরি অ্যাসাইনমেন্ট দেখে নিজের অ্যাসাইনমেন্ট তৈরি করছে। অনেকে আবার অন্যকে মাধ্যম করছে অ্যাসাইনমেন্ট তৈরি ও জমা দিতে।

তবে এ বিষয়ে সরকার উদ্যোগ নিয়েছেন। শিক্ষার্থীরা যেন অ্যাসাইনমেন্টগুলো নিজ হাতে লিখে জমা দেয়, সে বিষয় নিশ্চিত করতে কাজ করবে কমিটি। অ্যাসাইনমেন্টগুলো শিক্ষক কর্তৃক যথাযথভাবে মূল্যায়ন, সংরক্ষণ এবং নম্বরগুলো সঠিকভাবে এক্সেল শিটে এন্ট্রি করা হচ্ছে কি না, এসকল বিষয়সহ কমিটি নিজ নিজ প্রতিষ্ঠানে চলমান অ্যাসাইনমেন্ট কার্যক্রম সুষ্ঠু ও সফলভাবে কার্যকর করার লক্ষ্যে সার্বিকভাবে পর্যবেক্ষণ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *