বাংলাদেশ: শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১১ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১১ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১১:৩০ পিএম

আফগান প্রেসিডেন্ট কে ক্ষমা ঘোষণা করেছে তালেবান

আফগানিস্তানের পলাতক প্রেসিডেন্ট আশরাফ গনি ও ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহকে ক্ষমা ঘোষণা করেছে তালেবান। এক বিবৃতিতে তালেবান বলেছে, তারা দু’জনই নিরাপদে দেশে ফিরতে পারেন।

পাকিস্তানের বেসরকারি টেলিভিশন চ্যানেল জিও নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে তালেবানের শীর্ষ নেতা খলিলুর রহমান হাক্কানি বলেন, তাদের সাথে তালেবানের কোনও শত্রুতা নেই। একই কাতারে পড়বেন সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামদুলিল্লাহ মহিব।

খলিলুর রহমান হাক্কানি বলেন, আশরাফ গনি, আমরুল্লাহ সালেহ এবং হামদুলিল্লাহ মহিবের সঙ্গে আমাদের কোনও শত্রুতা নেই। তাদের সঙ্গে শুধু ধর্মের কারণেই শত্রুতা ছিল। আমাদের বিরুদ্ধে যারা যুদ্ধ করেছে তারাসহ সবাইকে আমরা ক্ষমা ঘোষণা করেছি। তাজিক, বেলুচ, হাজারা, পাশতুন সবাই আমাদের ভাই।

তালেবানের এই নেতা বলেন, আমাদের একমাত্র লক্ষ্য ছিল সরকারব্যবস্থা পরিবর্তন, সেটি এখন বদলে গেছে। খলিলুর রহমান হাক্কানি বলেন, মার্কিন সেনারা আমাদের বিরুদ্ধে তাদের অস্ত্র ব্যবহার করছিল। কিন্তু আল্লাহ এখন তাদের অস্ত্র আমাদের হাতে তুলে দিয়েছেন। যুদ্ধ ব্যর্থ হয়েছে।

হাক্কানির দাবি, তালেবানের নেতৃত্বে যে সরকার গঠিত হবে তাতে দেশের উচ্চ পর্যায়ের যোগ্যতাসম্পন্ন এবং শিক্ষিত ব্যক্তিরা থাকবেন। আফগানিস্তানে অংশগ্রহণমূলক সরকার গঠিত হবে।

গত মে মাস থেকে আফগানিস্তান দখলে অভিযান শুরু করে কট্টর ইসলামপন্থি গোষ্ঠী তালেবান এবং মাত্র তিন মাসের মধ্যে দেশের ৩৪টি প্রদেশের মধ্যে ২৮টি নিজেদের দখলে আনতে সক্ষম হয়। গত ১৫ আগস্ট থেকে রাজধানী কাবুলের নিয়ন্ত্রণও নেয় তালেবান।

গত তিন মাস ধরে আফগানিস্তানের প্রদেশগুলোতে যুদ্ধ-সংঘাত চলার ফলে বাড়ি-ঘর সহায় সম্বল হারিয়েছেন অসংখ্য আফগান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *