বাংলাদেশ: সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

ইংরেজি শেখার ১০টি সহজ কৌশল

ইংরেজি আন্তর্জাতিক ভাষা হওয়ার পাশাপাশি আমাদের দেশেরও দ্বিতীয় ভাষা। তাই দেশে এবং দেশের বাইরে জীবন অতিবাহিত করতে এ ভাষা শেখা অবশ্যই প্রয়োজন। দেশের মধ্যে খুব বেশি একটা সমস্যা না হলেও দেশের বাইরে ইংরেজি ভাষা না জেনে চলা অনেকটাই কঠিন। বিদেশে কোন ইউনিভার্সিটিতে পড়াশুনা বা কোন চাকরি করতে গেলে, ঘুরতে কিংবা থাকতে গেলে ইংরেজি ভাষা ছাড়া উপায় নেই কারন প্রত্যেক দেশের জন্য ভিন্ন ভিন্ন ভাষা শেখাও তো অসম্ভব, তাইনা?

আমাদের দেশের পাঠ্যক্রমই ইংরেজি ভাষাকে আমাদের সামনে অনেকটা কঠিন ভাবে উপস্থাপন করেছে। ফলে এই ভাষা শেখাটাও আমাদের জন্য বেশ জটিল হয়ে ওঠে ছোটবেলা থেকেই। কিন্তু ইংরেজি ভাষা এতটাও কঠিন না। কিছু টেকনিক অবলম্বন করলেই ইংরেজি ভাষা খুবই সহজে শিখে ফেলা যায়।

ইংরেজি ভাষা শেখার ১০ টি সহজ কৌশল :
(১) বেশি বেশি ভোকাবুলারি শিখুন –
একটি ভাষায় কথা বলার জন্য স্বাভাবিকভাবেই সেই ভাষার শব্দগুলো শিখতে হবে। তাই প্রতিদিন কমপক্ষে ১০ টি করে হলেও ভোকাবুলারি শিখুন এবং পরেরদিন আবারও তা রিভাইজ করুন। এবং শব্দ গুলো দিয়ে বাক্য তৈরি করার চেষ্টা করুন এ বিষয় টি ভোকাবুলারি শিখার ক্ষেত্রে অনেক বেশি উপকার করে।

(২) ইংরেজিতে কথা বলুন –
ইংরেজতে দৈনিক কথা বলা আপনাকে ইংরেজি শিখতে সাহায্য করবে এবং ভাষা বলার সময় আপনার আত্মবিশ্বাস বাড়াতেও সাহায্য করবে। ইংরেজিতে প্রচুর কথা বলুন প্রয়োজনে আয়নার সামনে দাঁড়িয়ে নিজের সাথে কথা বলুন এবং এসময়ে অতিপ্রচলিত শব্দগুলো ছাড়াও কিছু নতুন শব্দ ব্যাবহারের চেষ্টা করুন।

(৩)সঠিক উচ্চারণ শিখুন –
এক্ষেত্রে আপনি অনলাইন ট্রান্সলেটর বা ডিকশনারী সফটওয়্যার গুলোর সাহায্য নিতে পারে। আপনি যতটা সঠিক উচ্চারনে পরিষ্কার ভাবে কথা বলবেন আপনার কথা শুনতেও ততটাই ভালো লাগবে।

(৪)ইংরেজি শুনুন –
আপনি যেখানেই পারেন বিভিন্ন ধরণের ইংরেজি বিষয়বস্তু মনোযোগ দিয়ে শুনুন। সংবাদ, জনপ্রিয় গান, ইংরেজি সিনেমা, সিরিজ,টেড টক, অডিও বুক যা আপনার ভালোলাগে তাই শুনুন। ভাষা শিক্ষার মুল উপায়গুলোর মধ্যে শোনা একটি। যখন আপনি শুনবেন তখন বাক্যের সঠিক গঠন, উচ্চারণ, নতুন শব্দ সবকিছুই শিখতে পারবেন।

(৫) জোরে জোরে পড়ুন –
যখনই আপনি কোনো ভোকাবুলারি পড়বেন বা বই পড়বেন তা চেষ্টা করুন জোড়ে জোড়ে পড়ায় এতে বিষয় টি মনে থাকার পাশাপাশি উচ্চারণ ও পরিষ্কার হবে।

(৬)বন্ধুদের সাথে চর্চা করুন –
ইংরেজি সবথেকে ভালো আয়ত্বে আসবে যখন আপনি এটি নিয়মিত চর্চা করবেন। চেষ্টা করুন বন্ধুদের সাথে সবসময় ইংরেজি তে কথা বলার বা যার সাথে আপনি আরামদায়ক অনুভব করেন কথা বলার ক্ষেত্রে তার সাথেও ইংরেজিতে কথা বলুন।

(৭) সমার্থক শব্দ শিখুন –
একটি শব্দ শেখার সাথে সাথে এর সমার্থক শব্দ গুলোও শিখে ফেলুন। যখন আপনি লেখায় বা কথায় প্রচলিত শব্দগুলোর পরিবর্তে কিছু নতুন শব্দ ব্যাবহার করবেন তখন বিষয়টি আরও বেশি স্মার্ট দেখাবে।

(৮) কার্টুন এবং সিনেমা দেখুন –
বিনোদন জগৎ কার না ভালো লাগে। এবং বিনোদন থেকে যদি কিছু শিক্ষা গ্রহণ করা যায় তাহলে এর থেকে ভালো আর কি হতে পারে। প্রচুর ইংরেজি মুভি, কার্টুন, ওয়েব সিরিজ দেখা শুরু করুন এবং চেষ্টা করুন ইংরেজি সাবটাইটেল সহ দেখার।

(৯) একটি লক্ষ তৈরি করে এগিয়ে যান-
কোনো কিছু নিয়ে একটি লক্ষ থাকলে সেই কাজ করার স্পৃহা ও অনেক বেশি থাকে। তাই চেষ্টা করুন একটি মাসভিত্তিক বা সপ্তাহভিত্তিক কিছু বিষয় শেখাত লক্ষ তৈরি করে এগোতে।

(১০) ইংরেজি গল্পের বই পড়ুন –
ইংরেজি ভাষা শেখার অনেক উপকারি একটি উপায় হচ্ছে ইংরেজি বই পড়া। চেষ্টা করুন একমাসে অন্তত একটি বই পড়ার। প্রথমদিকে বুঝতে কষ্ট হলেও ধীরে ধীরে অভ্যাস হয়ে যাবে এবং ইংরেজিতে দক্ষতা ও সমান ভাবে বৃদ্ধি পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *