বাংলাদেশ: শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১১ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১১ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১১:৩০ পিএম

উকুন থেকে নিস্তার মিলবে সহজেই

খুবই ক্ষুদ্র আকারের প্রাণী হলো উকুন। মানুষের রক্ত খেয়ে বেঁচে থাকে এই পরজীবি। অপরিচ্ছন্ন থাকলে কিংবা উকুন আছে এমন ব্যক্তির সাথে টুপি, ওড়না, পোশাক, হেডফোন, চিরুনি, ব্রাশ, চুল সাজানোর উপকরণ প্রভৃতির লেনদেন করলে উকুন হতে পারে। তাছাড় উকুন আছে এমন ব্যক্তির সংস্পর্শেও এই পরজীবি বংশবিস্তার করতে পারে।

উকুন রক্ত পান করলে সংশ্লিষ্ট স্থান চুলকায়, খুশকিও বাড়তে পারে। ফলে চুল পড়তে পারে। উকুন দূরে ভালো উপায় প্রতিরোধ। আবার নানা ধরনের উকুন আছে যেগুলো শরীরের বিভিন্ন অংশ বংশবিস্তার করতে পারে। ব্যক্তিগত ব্যবহার্য জিনিস লেনদেন না করাসহ পরিস্কার পরিচ্ছন্ন থাকার কোনো বিকল্প নেই।

আসুন জেনে নেই উকুন প্রতিরোধের উপায়-

চুল পরিষ্কার রাখতে হবে। নিয়মিত মাথা আঁচড়াতে হবে। চিকন দাঁতের চিরুনি দিয়ে মাথা নিয়মিত আঁচড়ে ফেললে উকুন থেকে অনেকটাই মুক্তি মিলবে।

উকুন থেকে নিস্তার পেতে হলে করনীয়-

১) ভেজিটেবল অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে মাথার ত্বকে ও চুলে লাগিয়ে একটি শাওয়ার ক্যাপ দিয়ে চুল ঢেকে রাখতে হবে। এক ঘণ্টা পর ভালো করে শ্যাম্পু করে চুল ধুয়ে নিলে চুলের উকুন একেবারেই দূর হয়ে যাবে।

২) মাথার তালু ও চুলে মেয়োনেজ বা মাখন অথবা পেট্রোলিয়াম জেলি লাগিয়ে শাওয়ার ক্যাপ দিয়ে চুল ঢেকে সারা রাত রেখে দিয়ে পরদিন সকালে বেবি অয়েল দিয়ে চুল ম্যাসাজ করে শ্যাম্পু করে ধুয়ে ফেলতে হবে। চুলের উকুন ও উকুনের ডিম সহজেই দূর হবে।

৩) সমান পরিমাণ পানি ও ভিনেগার একসঙ্গে মিশিয়ে চুলে লাগাতে হবে। তারপর এই পানি দিয়ে চুল ধুয়ে নিয়ে উকুন মরে যাবে। ভিনেগারের সঙ্গে অলিভ অয়েলও মেশানো যেতে পারে।

৪) নারিকেল তেল উকুনের শ্বাসরোধ করতে সাহায্য করে। রাতে ৩-৪ চামচ নারিকেল তেল এবং কর্পূর গরম করে তা চুলে এবং মাথার তালুতে ভালো করে লাগিয়ে সকালবেলা ঘুম থেকে উঠে শ্যাম্পু করতে হবে। মোটামুটি সপ্তাহে ৫ দিন নিয়ম করে এই পদ্ধতি অনুসরণ করার পর উকুনমুক্ত হওয়া সম্ভব।

৫)এছাড়া পেট্রোলিয়াম জেলি, বেকিং সোডা, লেবু, ভিনিগার, মেয়োনিজ, রসুন ও পেঁয়াজের রসও ব্যবহার করা যেতে পারে। তবে পরিষ্কার পরিচ্ছন্ন না থাকলে পুনরায় উকুন হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *