বাংলাদেশ: সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

একজন সফল নারী উদ্যোক্তা হতে চান? জেনে নিন উপায়

নারী পুরুষ এখন সমভাবে এগিয়ে চলেছে। ঘরে বাইরে সব জায়গায় নারী আজ সেরা। দিনের পর দিন নির্যাতিত হয়ে ঘরের কোণে বসে চোখের পানি ফেলে নীরবে সব সহ্য করা থেকে আজ নারী বেরিয়ে আসতে পেরেছে। তবে কিছু ব্যাতিক্রম তো থাকেই! কয়েক দশক আগেও কর্মক্ষেত্রে নারীদের পদচারণা চোখে পড়ার মতো ছিলো না। কিন্তু এখন নারীরা ঘরে বাইরে সব পেশায় নিজেদের নিয়োজিত করছে। সৃষ্টি হচ্ছে নতুন নতুন উদ্যোক্তা। অনলাইন ব্যবসায়ের প্রবর্তনের ফলে নারীরা আরো বেশি পরিমাণে সফল উদ্যোক্তায় পরিণত হচ্ছে৷

নারী উদ্যোক্তা হওয়ার সঠিক উপায়:

আপনি যে লক্ষ্যার্জনের জন্য ব্যবসা শুরু করতে চান সর্বপ্রথম সেটা নির্ধারণ করুন। কেননা আপনার লক্ষ্যের উপর নির্ভর করবে আপনার ভবিষ্যৎ পরিকল্পনা। বিশ্বের সবচেয়ে সফল নারী উদ্যোক্তাদের দিকে তাকালেই দেখতে পাবেন, তাদের সকল ব্যবসায়ের একটি শক্তিশালী কারণ রয়েছে এবং সেই কারণই তাদের ব্যবসায়ের প্রকৃত উদ্দেশ্য। লক্ষ্য ঠিক থাকলেই আপনি দ্রুত সফলতার দ্বার প্রান্তে পৌছাতে সক্ষম হবেন।

আত্মবিশ্বাস এমন একটা বিষয় যেটা না থাকলে মানুষ কোনো কাজে অগ্রসর হতে পারে না। ব্যবসা বা যে কোন কাজে সাফল্য লাভের জন্য নিজের প্রতি বিশ্বাস রাখা জরুরি। ব্যবসায়ের ক্ষেত্রে এটি খুব গুরুত্বপূর্ণ, কারণ আপনার যদি আত্মবিশ্বাসের ঘাটতি থাকে তবে কোনও বিনিয়োগকারী আপনার সাথে বিনিয়োগ করবে না। এমনকি আপনার অধীনস্থ কর্মীরাও আপনার সাথে কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করবে না। তাই নিজের প্রতি বিশ্বাস রাখতে শিখুন।

জীবনে যদি ব্যর্থতা না আসে তবে আপনার সফলতায় পরিপূর্ণতা আপনি খুঁজে পাবেন না। ব্যর্থতা না থাকলে আপনি বুঝবেনই না সফলতার মূল্য কতটুকু। তাছাড়া যে কোনো ব্যাবসায়ে ঝুঁকি থাকাটাই স্বাভাবিক। তাই ব্যবসায়ের কোনো না কোনো সময় ব্যর্থতার মুখোমুখি হতেই হয়। তাই জীবনের যে কোনো সময় ব্যর্থতাকে মোকাবিলা করার মানসিকতা গড়ে তুলুন।
যেকোন ব্যবসার সীদ্ধান্তে পজেটিভ ভাবতে শিখুন। ব্যবসা শুরুর আগেই যদি মনে নেগেটিভ চিন্তা ভাবনা আসে তাহলে শুরুর আগেই সব শেষ হয়ে যাবে। সফলতায় বাধা আসে, সব বাধা পেরিয়ে নিজের অবস্থানে অটুট থাকুন। সু্যোগ পেলে লোকে নেতিবাচক কথা শোনাতে ছাড়ে না। এসব কথা এড়িয়ে এমন মানুষের সঙ্গ খুঁজুন, যারা আপনাকে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা দিবে, সাহায্য করবে এবং আপনার কাজকে বাহবা দিবে।

অনেক নারীই নিজেকে একজন সফল উদ্যোক্তা হিসেবে দেখার স্বপ্নকে প্রতিনিয়ত লালন করে।
তবে স্বপ্ন শুধু দেখলেই হবে না স্বপ্ন পূরণে সঠিক পরিকল্পনা ও কঠোর পরিশ্রমে মন আবদ্ধ করতে হবে। বিখ্যাত নারী উদ্যোক্তাদের সাফল্যের গল্পগুলো পড়েই লক্ষ্যার্জন করা সম্ভব হয় না, সৎ মনে, সৎ পথে থেকে বাস্তবে প্রয়োগ করার মত সাহস ও ক্ষমতা রাখতে হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *