- AZnewsbd - https://aznewsbd.com -

এডিস মশা নিধন ও কচুরিপানা অপসারণে জার্মান থেকে মেশিন আসছে

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ঢাকাসহ দেশের সব সিটি করপোরেশনের আওতাধীন এলাকায় এডিস মশা নিধন, খাল ও জলাশয়ে থাকা কচুরিপানা এবং ভাসমান ময়লা-আবর্জনা অপসারণে জার্মান থেকে অত্যাধুনিক মেশিন আনা হচ্ছে।

বৃহস্পতিবার (২৭ মে) ভার্চুয়াল সভায় এডিস মশা নিধন এবং ডেঙ্গু সংক্রমণ প্রতিরোধ সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় সভায় মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, সিটি করপোরেশন এলাকায় অবস্থিত খাল ও জলাশয় থেকে কচুরিপানা এবং অন্য ভাসমান পদার্থ পরিস্কার করতে পারলে পানির প্রবাহ ঠিক রাখা সম্ভব।

মন্ত্রী আরও বলেন, এডিস মশা নিধন ও কচুরিপানাসহ ময়লা-আবর্জনা অপসারণে চীন, জাপান, কোরিয়া এবং ব্রিটেনসহ বিভিন্ন দেশে এই মেশিনগুলো চালু রয়েছে। সবগুলো দেশের মেশিন যাচাই-বাছাই করে জার্মানি থেকে ক্রয় করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই মেশিন কচুরিপানাসহ ভাসমান পদার্থ এমনকি পানির এক মিটার নিচের ময়লা-আবর্জনা অপসারণ করতেও সক্ষম।

বর্ষা মৌসুমে এডিস মশার প্রজননের মোক্ষম সময় উল্লেখ করে মো. তাজুল ইসলাম বলেন, এডিস মশা স্বচ্ছ পানিতে জন্মে থাকে তাই বাসাবাড়িতে কোথাও পানি জমিয়ে রাখা যাবে না। নিয়মিত পরিষ্কার রাখতে হবে। এডিস মশা নিধনে প্রয়োজনীয় কীটনাশক ওষুধ বিশেষ করে এডাল্টিসাইড ও লার্ভিসাইড পর্যাপ্ত মজুদ রয়েছে।

ভার্চুয়াল সভায় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন, খুলনা এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

0
0