বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

করোনার ভয়াবহতা, থেমে নেই অবাধ চলাফেরা

২০১৯ সাল থেকে যে মরনব্যাধী করোনা শুরু হয়েছে তা এই ২০২১ সালে আরো বেশি ভয়ানক আকার ধারণ করেছে। দেশে দিনে দিনে দেখা যাচ্ছে করোনার ভয়ংঙ্কর রুপ, যেন মৃত্যুর তাণ্ডবলীলা শুরু হয়েছে। করোনায় প্রতিদিন শতাধিক লোক মারা যাচ্ছে, আক্রান্ত হচ্ছে সহস্রাধিক। এমতাবস্থায়ও দেশের মানুষ নিয়ম মত চলাফেরা করছে না। আর এই নির্ভয়ে চলাফেলা করছে শ্রমজীবী মানুষেরা।

রাজধানীর কাঁচা বাজারগুলোর অবস্থা আরও ভয়াবহ। বাজারগুলোতে নেই কোন স্বাস্থবিধি মানার বালাই। নেই হাত ধোয়ার কোন ব্যবস্থা এ যেন করোনার সাথে লুকোচুরি খেলা।

রিকশা থেকে শুরু করে সিএনজি বা রাস্তার পাশের দোকানদারদের মুখে থাকে না মাস্ক। মাস্ক কোথায় এমন প্রশ্নের সম্মুক্ষিণ হলে তখন পকেট থেকে বের করে ব্যবহার করতে দেখা যায়।

করোনাভাইরাসের ভয়াবহতারোধে সরকার কঠোর বিধিনিষেধ এর ঘোষণা দিলেও তা খুব বেশি কার্যকর হতে দেখা যায়নি। বিভিন্ন অযুহাতে মানুষ রাস্তায় বের হয়েছে। করেছে অপ্রয়জনীয় চলাফেলা।

সামাজিক দূরত্ব মানার বিষয়ে নেই কোন সতর্কতা। রাজধানীর ক্যাম্পের বাজার, শেখেরটেক, মোহাম্মদপুর, বসিলাসহ বেশ কিছু মহল্লায় ঘুরে দেখা গেছে, স্বাভাবিক দিনের মতই জটলা বেধে গল্প করতে ও স্বাভাবিক আচরণবিধি করতে।

আপনারা সামাজিক দূরত্ব মানছেন না কেন, এমন প্রশ্নের জবাবে তারা বলেন, আমাদের এলাকায় করোনা নাই। আমরা ঘরে বসে থাকবো কতদিন।

করোনা গ্রামের তুলনায় শহরে বেশি দেখা প্রভাব বিস্তার করেছিল, তবে তা এখন গ্রামেও ছড়িয়ে পড়েছে মহামারী আকারে। গ্রামের মানুষের অসতর্কতা আর করোনা সর্ম্পকে না জানার কারনে এই বিস্তার লাভ করেছে কোভিড ১৯।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *