- AZnewsbd - https://aznewsbd.com -

করোনায় সৃষ্টি হয়েছে বৈশ্বিক মন্দা, বদলে গেছে ঈদ আনন্দ

বৈশ্বিক মহামারি করোনা সমগ্র বিশ্বকে গ্রাস করে ফেলেছে। প্রতিটা মানুষের জীবনে ভয়াবহ পরিবর্তন এনেছে করোনা। পবিত্র ঈদুল ফিতরেও তার প্রভাব পড়েছে ব‍্যাপক ভাবে। গত বছর থেকেই অদৃশ্য করোনা সবকিছু কে কাঁপিয়ে দিচ্ছে। গত বছর ঈদে তা ভালো ভাবেই প্রকাশ পায় আর এবারও তার বিপরীত চিত্র প্রকাশ পায়।

লকডাউনেই কাটাতে হচ্ছে ঈদুল ফিতর। গতকাল এক বিজ্ঞপ্তিতে লকডাউনের সময় আরো এক সপ্তাহ বৃদ্ধি করা হয়েছে। যা ঈদের আনন্দকে অনেকটাই বিঘ্ন করে তুলেছে। নাড়ীর টানে বাড়ি ফিরলেও আতঙ্ক সকলের মধ‍্যেই রয়েছ। একদিকে পরিবারের সাথে ঈদ কাটানোর জন‍্য পোহাতে হয়েছে দ্বিগুণ ভাড়া এছাড়াও শারীরিক কষ্ট। আবার পরিবারের আপনজনদের স্বাস্থ্য ঝুঁকি নিয়ে ও সঙ্কিত অনেকে।

করোনায় সৃষ্টি হয়েছে বৈশ্বিক মন্দা। প্রায় সকল দেশেরই অর্থনৈতিক চাঁকা অনেক দুর্বল হয়ে উঠেছে। করোনা কালীন সময়ে পবিত্র ঈদুল ফিতর ও পালিত হচ্ছে অনাড়ম্বর ভাবে। মসজিদ গুলোতে ও সামাজিক দূরত্ব বজায় রেখে সীমিত পরিসরে পালিত হচ্ছে ঈদুল ফিতর। সকল ক্ষেত্রেই এক অদৃশ‍্য ভয় মানুষকে গ্রাস করে রেখেছে। অনেকেই করোনায় চাকরি হারিয়েছে।

তাদের অবস্থা শোচনীয় হয়ে উঠেছে। আবার ভারতের নতুন ভেরিয়েন্ট অনেকটাই আতঙ্ক সৃষ্টি করছে সমগ্র বিশ্বে। দেশে ও তার ভীতি অধিক। ঈদ উদযাপন থেকে ব‍্যাপক হয়ে উঠেছে করোনার প্রকোপের ভয়। ব‍্যাপক হারে মানুষের মৃত্যুর সংখ‍্যা বেড়েই যাচ্ছে।

স্বাস্থ্য গবেষণা সংস্থা গুলোও করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলা নিয়ে দুশ্চিন্তা গ্রস্ত রয়েছে। আবার ঈদে কোনো রকম বিনোদনের তেমন ব‍্যবস্থা থাকছে না করোনার কারনে। মধ‍্যবিত্তদের তো ঈদের কোনো চিহ্নই নেই। সব মিলিয়ে শোচনীয়ভাবে পালিত হচ্ছে ঈদুল ফিতর।

0
0