করোনা থেকে শিশুদের ডায়বেটিসের আশঙ্কা

35

করোনার প্রকোপে বড়দের পাশাপাশি ধীরে ধীরে শিশুদেরও সংক্রমণ বাড়ছে যা আসলেই উদ্বেকজনক। তবে নতুন একটি গবেষণা বিজ্ঞানীরা দাবি করেছেন করোনাভাইরাসের কারণে শিশুদের টাইপ-১ ডায়াবেটিস হতে পারে।

ব্রিটেনে করোনার প্রকোপ শুরু হওয়ার পরে দেশটির উত্তর-পশ্চিমের অংশে শিশুদের ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার মাত্রা বেড়ে যায়। আর এ কারণেই তারা দাবি করছেন, করোনার প্রকোপে শিশুদের ডায়বেটিস হচ্ছে।

ইমপেরিয়াল কলেজ লন্ডনের বিশেষজ্ঞরা বিষয়টি নিয়ে একটি গবেষণা করেছেন। ডায়াবেটিস জার্নালে প্রকাশিত গবেষণা নিবন্ধে বলা হয়েছে, মার্চের ২৩ তারিখ থেকে জুনের ৪ তারিখ পর্যন্ত এনইচএস ট্রাস্টের চারটি হাসপাতালে টাইপ-১ ডায়াবেটিসের ৩০ শিশুকে পাওয়া যায়, যা গত বছরের তুলনায় দ্বিগুণ। ওই শিশুদের তিন চতুর্থাংশের মধ্যে জটিল ডায়াবেটিক কিটোএসিডোসিসের উপস্থিতি পাওয়া গেছে।

বিশেষজ্ঞরা বলছেন, ‘শিশু যদি ক্লান্তি অনুভব করে, পানিশূন্যতায় ভোগে, বারবার প্রস্রাব করে কিংবা ওজন হারাতে থাকে তাহলে দ্রুত চিকিৎসকের কাছে যেতে হবে।’

গবেষকেরা জানিয়েছেন, ‘৩০ শিশুর মধ্যে মাত্র পাঁচজনের করোনা ধরা পড়লেও অন্যদের নিয়ে সন্দেহ আছে। তাদের ক্ষেত্রে হয়তো শনাক্ত হয়নি।’

ইমপেরিয়াল কলেজ লন্ডনের গবেষকেরা মঙ্গলবার (১৮ আগস্ট) বলেছেন, করোনাভাইরাস থেকেই যে শিশুদের ডায়াবেটিস হচ্ছে সেটি এখনো শতভাগ প্রমাণিত না হলেও এর সঙ্গে একটা সম্পর্ক আছে বলে আমরা ধারণা করছি।

সূত্র: রয়টার্স।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here