বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

কাবুলে বিমানবন্দরে মার্কিন সেনাদের গুলিবর্ষণ

যুক্তরাষ্ট্রের সেনারা আফগানিস্তানের রাজধানী কাবুলের বিমানবন্দরে গুলিবর্ষণ করেছে। তাড়াহুরা করে অনেক মানুষ একটি বিমানে চড়ে দেশত্যাগের চেষ্টা করে। ঘটনাস্থল থেকে পাঁচজনের মৃতদেহ পাওয়া গিয়েছে। কিন্তু তারা গুলিতে নাকি পদদলিত হয়ে নিহত হয়েছে তা এখনো অজানা।

যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের টারম্যাকের ওপর দিয়ে বহু বেসামরিক আফগানের দৌড়াদৌড়ি থামানোর জন্য সোমবার গুলি ছোড়া হয়।

ওই কর্মকর্তা বলেন, জনতা নিয়ন্ত্রণের বাইরে ছিল। বিশৃঙ্খলা থামাতে গুলি ছোড়া হয়।

একজন প্রত্যক্ষদর্শীর বক্তব্যে তিনি বলেছেন, তিনি পাঁচটি মৃতদেহ একটি গড়িতে তুলতে দেখেছেন। আরেকজন বলেছেন, তারা গুলিতে নাকি ভিড়ের মধ্যে পড়ে নিহত হয়েছেন তা এখনও স্পষ্ট নয়।

এ ব্যাপারে কর্তৃপক্ষের কোনও আনুষ্ঠানিক বক্তব্য দেয়নি।

একের পর শহরে দখল নিচ্ছে তালেবান। এরই মধ্যে রাজধানী কাবুল দখলের ঘোষণা দেওয়ার পর রোববার দেশ ছাড়ার চেষ্টায় ওই বিমানবন্দরটিতে শত শত আফগান জড়ো হন।

দেশ ছাড়ার প্রস্তুতি নেওয়া একটি উড়োজাহাজে ওঠার জন্য টারম্যাকে থাকা কয়েক হাজার আফগান হুড়োহুড়ি শুরু করায় যুক্তরাষ্ট্রের সেনারা গুলিবর্ষণ শুরু করে। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমের ভিডিওতে লোকজনকে বিমানবন্দরটির রানওয়ে দিয়ে দৌড়াদৌড়ি করতে ও ফ্লাইটে ওঠার চেষ্টা করতে দেখা গেছে।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শুরু হয়েছিল সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে। ওই সময় সেনা প্রত্যাহার করতে আফগান তালেবানের সঙ্গে চুক্তি সই হয় ।

তবে জো বাইডেন ক্ষমতায় এসে সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার পুরোপুরি শেষ করার সময়সীমা নির্ধারণ করেন। এরই মধ্যে সেনা প্রত্যাহার শুরু হলেও এমন পরিস্থিতিতেই তালেবান যোদ্ধারা আফগানিস্তানের বিভিন্ন এলাকার নিয়ন্ত্রণ নিতে শুরু করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *