বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

কাবুল বিমানবন্দরের বাইরে হামলার প্রতিশোধ নেওয়া হবে

কাবুল বিমানবন্দরের বাইরে আত্মঘাতী হামলার প্রতিশোধ নেওয়া হবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বিমানবন্দরে সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে জো বাইডেন এ কথা বলেন। খবর আলজাজিরার।

বিদেশি নাগরিক এবং ঝুঁকিতে থাকা আফগানদের সরিয়ে নেওয়ার প্রচেষ্টার মধ্যে বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরের বাইরে দুটি বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় ১৩ মার্কিন সেনাসহ শতাধিক মানুষ নিহত হয়েছেন।

জো বাইডেন বলেন, কাবুল বিমানবন্দরের বাইরে হামলার প্রতিশোধ নেওয়া হবে। যারা এ হামলায় জড়িত তাদের খুঁজে বের করে শাস্তি দেওয়া হবে।

হোয়াইট হাউস থেকে দেওয়া এক বক্তব্যে বৃহস্পতিবার বাইডেন আরও বলেন, এ হামলা চালিয়েছে ইসলামিক স্টেট ইন খোরাসান প্রভিন্স (আইএসকেপি)। যারা আফগানিস্তানে আইএসআইএল-এর সহযোগী।

এর আগে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অস্ট্রেলিয়া কাবুল বিমানবন্দরে সন্ত্রাসী হামলা হতে পারে বলে সতর্ক করে দিয়েছিল।

বাইডেন বলেন, যারা এ হামলা চালিয়েছে, পাশাপাশি যারা যুক্তরাষ্ট্রের ক্ষতি চায়, জেনে রাখুন, আমরা কখনও ক্ষমা করবো না, কখনও ভুলে যাব না।

‘আমরা আপনাকে (হামলাকারী) খুঁজে বের করবই এবং শাস্তির আওতায় আনব’, যোগ করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

এ হামলা সত্ত্বেও আফগানিস্তান থেকে মার্কিন নাগরিক এবং মিত্রদের সরিয়ে নেওয়ার কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানান বাইডেন।

তিনি বলেন, আমরা সন্ত্রাসীদের হামলার কারণে পিছু হটব না। তাদের কারণে আমাদের মিশন বন্ধ করবো না। আমরা আফগানিস্তান থেকে মার্কিন নাগরিক ও ঝুঁকিতে থাকা আফগানদের সরিয়ে নেওয়ার কার্যক্রম অব্যাহত রাখব।

আফগানিস্তানে ২০১১ সালের পর এটিই মার্কিন সেনাদের ওপর ভয়াবহ হামলা। যা দেশটিতে থেকে সেনা প্রত্যাহারের মাত্র পাঁচদিন আগে সংঘটিত হল।

২০১১ সালে একটি হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার ঘটনায় যুক্তরাষ্ট্রের ৩০ জন নিহত হয়েছিল।

দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তান ছাড়ছে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সেনারা। এ প্রক্রিয়ার মধ্যেই আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। এখন তারা সরকার গঠনের অপেক্ষায় রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *