বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

কাশ্মীর ইস্যুতে সম্পূর্ণ বিপরীত বার্তা দিলো তালেবান

তালেবানরা আফগানিস্তানকে ভারত বিরোধী কর্মকাণ্ডের জন্য ব্যবহার করতে পারে এমন আশঙ্কা করছিলেন বিশেষজ্ঞরা। এরই মধ্যে কাশ্মীর নিয়ে মন্তব্য করেছে গ্রুপটি। তালেবান বলছে, কাশ্মীরসহ যেকোনো স্থানে মুসলিমদের হয়ে আওয়াজ তোলার অধিকার রয়েছে তাদের। তবে তারা কোনও দেশের বিরুদ্ধে অস্ত্র ওঠাবে না বলেও জানিয়েছে তালেবান। এসব তথ্য জানিয়েছে এনডিটিভি।

বিবিসি উর্দু সার্ভিসকে দেয়া এক সাক্ষাৎকারে তালেবান মুখপাত্র সুহেইল শাহীন বলেন, মুসলিম হিসেবে ভারতের কাশ্মীরের এবং অন্যান্য দেশের মুসলিমদের জন্য আওয়াজ তোলার অধিকার রয়েছে আমাদের। তিনি বলেন, আমরা আওয়াজ তুলবো এবং বলবো মুসলিমরা আপনাদেরই মানুষ, আপনাদের নাগরিক। আপনাদের আইনে তাদের সমান অধিকার রয়েছে।

এদিকে কাবুল দখল করার কয়েকদিন পর তালেবান মন্তব্য করেছিল, কাশ্মীর একটি ‘দ্বিপাক্ষিক এবং অভ্যন্তরীণ বিষয়’। অথচ কাশ্মীর ইস্যুতে শাহীনের বর্তমান মন্তব্য তালেবানের আগের বার্তার একদম বিপরীত।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন, ভারতের লক্ষ্য হচ্ছে আফগানিস্তানের ভূমি যেন কোনও ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য ব্যবহার না করা হয় সেটা নিশ্চিত করা। বৃহস্পতিবার তিনি এসব কথা বলেন।

এদিকে সিনিয়র তালেবান শের মোহাম্মদ আব্বাস স্তানিকঝাইয়ের সঙ্গে প্রথমবার আনুষ্ঠানিকভাবে দেখা করেছেন দেশটিতে ভারতের রাষ্ট্রদূত দীপক মিত্তাল। মঙ্গলবার কাতারের রাজধানী দোহায় তাদের এই বৈঠক সম্পন্ন হয়েছে। উক্ত বৈঠকে দীপক মিত্তাল উদ্বেগ প্রকাশ করে বলেন, আফগানিস্তানের মাটি যেন ভারতবিরোধী কার্যকলাপ এবং সন্ত্রাসবাদের জন্য ব্যবহার করা না নয়। বৈঠকে আফগানিস্তানে আটকে পড়া ভারতীয় এবং সংখ্যালঘুদের বিষয়েও আলোচনা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *