বাংলাদেশ: সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

কৃষকের সমস্যা ও সমাধানের মাধ্যম

কৃষিভিত্তিক বাংলাদেশে কৃষিই যেখানে খাদ্যোৎপাদনের সবচেয়ে বড় মাধ্যম সেখানে এর সবথেকে বড় শ্রমিক কৃষকদের সমস্যাগুলোর প্রতি খুব কমই দৃষ্টিপাত করা হয়। বহুকাল আগে থেকেই আমরা দেখে আসছি এ দেশে কৃষকদের প্রতি বঞ্চনার চিত্র। অথচ মানুষ যে খাদ্যের উপর নির্ভর করে বেঁচে আছে সে খাদ্যশস্য উৎপাদনে কৃষকরাই মাথার ঘাম পায়ে ফেলে পরিশ্রম করে যাচ্ছে।

এতগুলো বছরেও কৃষি আমাদের দেশে একটি সম্মানজনক পেশা হয়ে দাঁড়াতে পারেনি। কৃষকরা নিজেদের জীবিকা অর্জনের লক্ষ্যে সবথেকে গুরুত্বপূর্ণ কাজটিই করে থাকে কিন্তু সে অনুযায়ী সম্মান বা সুযোগ-সুবিধা কিছুই কৃষকরা পায় না। কৃষি কাজে অক্লান্ত পরিশ্রম করেও এই মানুষগুলো যথার্থ সুবিধা কখনোই পায় না।

কৃষকের নানাবিধ সমস্যার মুখোমুখি হতে হয়। কৃষি ব্যবস্থা অবশ্যই বেশিরভাগ ক্ষেত্রেই প্রকৃতির উপর নির্ভরশীল। কিন্তু সেক্ষেত্রে বেশ কিছু ঝুঁকি বিদ্যমান। এছাড়াও কৃষকদের দারিদ্রতার ফলে তাদের কৃষিকাজের প্রয়োজনীয় জিনিস গুলোর জন্য যথেষ্ট মূলধনের অভাব থাকে। কৃষি সম্পর্কে প্রচলিত জ্ঞান তাদের যথেষ্ট থাকলেও বৈজ্ঞানিক জ্ঞানের অনেকটাই ঘাটতি আছে। ফলে ফসল নষ্ট হওয়া, ফসল ঠিক ভাবে উৎপাদন না হওয়া, সঠিক সময়ে সঠিক উপাদান ব্যবহার না করতে পারা এরকম অনেক সমস্যারই সম্মুখীন হয়ে থাকেন কৃষকরা। ফলে অনেক ধরনের শস্য উৎপাদনও ব্যাপকভাবে হ্রাস পাচ্ছে।

কৃষকদের সমস্যা সমাধান করার জন্য অবশ্যই কৃষি ব্যাবস্থায় বর্তমান ঝুঁকি গুলো নিরীক্ষা করতে হবে এবং সে অনুযায়ী ব্যবস্থা নিতে হবে। কৃষিকাজের ক্ষেত্রে কৃষকদের যথেষ্ট সু্যোগ সুবিধা দিতে হবে। কৃষি ঋণ প্রকল্প কৃষকদের জন্য আরও সহজ করতে হবে। কৃষিকাজের ক্ষেত্রে বৈজ্ঞানিক আলোচনা, নতুন যন্ত্রপাতির ব্যবহার এসকল ক্ষেত্রে কৃষকদের উৎসাহ বৃদ্ধি করতে হবে এবং সবথেকে গুরুত্বপূর্ণভাবে কৃষি পেশা ও কৃষকদের প্রাপ্য সম্মান নিশ্চিত করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *