বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

কোরিয়ান ইতিহাস ও সংস্কৃতি

কোরিয়া একটি পূর্ব এশীয় অঞ্চল যেখানে ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষে জাপানী সাম্রাজ্যের আত্মসমর্পণের পরবর্তীতে বিভিন্ন ঘটনার মাধ্যমে গণতান্ত্রিক গণপ্রজাতন্ত্রী কোরিয়া ও কোরিয়া প্রজাতন্ত্র নামের দুটি নতুন স্বতন্ত্র সার্বভৌম রাষ্ট্রের আত্মপ্রকাশ ঘটার মাধ্যমে অঞ্চলটি বিভাজিত হয়। এই অঞ্চলটি কোরীয় উপদ্বীপে অবস্থিত। কোরিয়া উত্তর-পশ্চিমে রয়েছে গণচীন ও উত্তর-পূর্বে রয়েছে রাশিয়া।

প্রাচীন প্রস্তরযুগীয় কোরীয় উপদ্বীপ মঞ্চুরিয়ার সূচনা আজ থেকে প্রায় অর্ধশত কোটি বছর আগে। প্রাচীন কোরিয়ান মৃৎশিল্পের সূচনাকাল ছিল ৮০০০ খ্রিস্টপূর্বাব্দে, এবং নব্য প্রস্তর যুগের সূচনা হয় ৬০০০ খ্রিস্টপূর্বাব্দের পরে এবং এরপর পর্যায়ক্রমে ২০০০ খ্রিস্টপূর্বাব্দে ব্রোঞ্জ যুগ এবং প্রায় ৭০০ খ্রিষ্টপূর্বাব্দে লোহার যুগের সূচনা হয়।

কোরিয়ায় ব্রোঞ্জ যুগ প্রায় ৯০০-৮০০ খ্রিস্টপূর্বাব্দের দিকে শুরু হয়েছিল, যদিও ব্রোঞ্জ যুগের রূপান্তরটি প্রায় ২৩০০ খ্রিস্টপূর্বাব্দে পর শুরু হয়। শহরের বিভিন্ন দেওয়ালে ব্রোঞ্জ ড্যাগারস, আয়না, গহনা এবং অস্ত্র ব্যবহারের প্রমাণ পাওয়া গেছে। চাল, লাল মটরশুটি, সয়াবিন এবং বাগানের চাষ করা হত সেসময় এবং উপদ্বীপের বিভিন্ন জায়গায় আয়তক্ষেত্রাকার পিট-হাউস এবং ক্রমবর্ধমান বড় ডলম্যান সমাধি পাওয়া যায়।

উত্তর এবং দক্ষিণ কোরিয়ার বর্তমান রাজনৈতিক বিভক্তিকরণই অপসারণ করেছে আধুনিক কোরীয় সংস্কৃতি। তথাপি উভয় রাষ্ট্রের পাঁচ হাজারাধিক বছরের ইতিহাস এবং বিশ্বের প্রাচীন ইতিহাসের মধ্যে অন্যতম। সুদূর প্রাচীনকালে কোরীয় উপদ্বীপ এর লগ্ন থেকেই সেখানে মানবজাতি বসবাস করতে আরম্ভ করে। কোরীয় লোকপ্রথা সঙ্গীত বিভিন্ন ধরনের, বিশেষত ফানসোরি, ফুংমুল, সান্জো সঙ্গীত ইত্যাদি। তন্মাধ্যে ফানসোরি হারানো কোরিয়ান সঙ্গীতের জগতে মানব সাংস্কৃতিক ঐতিহ্য রেকর্ড করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *