বাংলাদেশ: শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১১ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১১ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১১:৩০ পিএম

ক্রিকেটে বিশ্বসেরা ১০ অলরাউন্ডার

একসময় ক্রিকেট ম্যাচের নির্দিষ্ট কোনো সময়সীমা ছিলো না। একটানা অনেকদিন চলতে থাকতো একেকটা ম্যাচ, সময়ের পরিবর্তনে সংক্ষিপ্ত হতে হতে বর্তমানে তিন ঘন্টার ম্যাচে আনা হয়েছে। ক্রিকেটের জনপ্রিয়তা দিনে দিনে বেড়েই চলেছে। ব্যাটে বলে সম-পারদর্শী হয়ে উঠছে খেলোয়াড়রা। এখনকার বেশিরভাগ অলরাউন্ডার হলেন একজন ক্রিকেটার যিনি নিয়মিত ব্যাটিং এবং বোলিং ভালো খেলে থাকেন।
জানুন ক্রিকেটে বিশ্ব সেরা ১০ জন অলরাউন্ডার সম্পর্কে-

১. জ্যাক ক্যালিস(দক্ষিন আফ্রিকা):
সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার হিসেবে বিবেচিত এই কিংবদন্তী প্রায় দুই দশক ধরে ছিলেন দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইন আপের স্তম্ভ। অধিনায়কের আস্থার জায়গা। নিখুঁত ব্যাটিং কৌশলের সাথে উইকেটের চারপাশে অসাধারণ সব শট খেলার দক্ষতা তাকে দিয়েছে যেকোন ফরম্যাটে যেকোন মাঠে যেকোনো কন্ডিশনের সাথে মানিয়ে নেবার ক্ষমতা।

২. শহিদ আফ্রিদি(পাকিস্তান) :
এক সময় মারমার কাটকাট ব্যাটিং এর প্রতিমূর্তি হয়ে যাওয়া শহিদ আফ্রিদির পারফরম্যান্স সবসময়ই অনিশ্চিতার জালে আবদ্ধ। ভয়-ডরহীন ব্যাটিং, মাঝে মধ্যেই পেস বলের গতিতে স্পিন, অসংখ্যবার অবসরে গিয়ে আবার ফিরে আসা এসব মিলিয়েই অলরাউন্ডার আফ্রিদি।

৩. ইমরান খান(পাকিস্তান):
পাকিস্তান ক্রিকেটের পুনর্জন্ম যার হাত ধরে সূচিত তিনি আধুনিক ক্রিকেটের অন্যতম সেরা পরিপূর্ণ অলরাউন্ডার ইমরান খান। প্রায় ২০ বছর আন্তর্জাতিক ক্রিকেটাঙ্গন দাপিয়ে অবসর নেন এই পাকিস্তান কিংবদন্তী।

৪. ক্রিস কেয়ার্নস(নিউজিল্যান্ড):
যেকোন মুহুর্তে বল কিংবা ব্যাট হাতে একাই ম্যাচ ঘুরিয়ে দেওয়ার দক্ষতায় আলাদাভাবে সবার নজর কেড়েছিলেন ক্রিস কেয়ার্নস। ১৫ বছরের দীর্ঘ ক্যারিয়ারে লম্বা সময় ইনজুরিতে না কাটালে হয়তো ৬২ টেস্টের ক্যারিয়ারটি করতে পারতেন আরো দীর্ঘ।

৫. স্যার গ্যারি সোবার্স(ওয়েস্ট ইন্ডিজ):
বারবাডোজে জন্ম নেয়া এই ক্যারিবিয়ান কিংবদন্তীকে অনেকেই ক্রিকেটের সর্বকালের সেরা অলরাউন্ডার বলে মনে করেন। তার আন্তর্জাতিক ক্রিকেটে বিচরণের বয়স ছিল ২০ বছর।

৬. সাকিব আল হাসান(বাংলাদেশ):
সাকিব একজন বাংলাদেশী ক্রিকেটার। তিনি একজন বামহাতি মিডল অর্ডার ব্যাটিং এবং বামহাতি স্পিন বোলার। তিনি একমাত্র ব্যাক্তি যে ২০১৫ সালে একই সাথে ক্রিকেটের তিন ফরম্যাটে সেরা অলরাউন্ডার নির্বাচিত হন।

৭. শেন ওয়াটসন(অস্ট্রেলিয়া)
শেন ওয়াটসন বা শেন রবার্ট ওয়াটসন একজন অস্ট্রেলিয়ান ক্রিকেট খেলোয়াড়। তিনি একজন ডানহাতি ব্যাটসম্যান এবং ডানহাতি মিডিয়াম ফাস্ট বোলার। অস্ট্রেলিয়া জাতীয় ক্রিকেট দলে তিনি ওপেনিং ব্যাটসম্যান হিসেবে মাঠে নামেন এবং তাকে ডেঞ্জার ম্যান হিসেবেও ডাকা হয়।

৮. যুবরাজ সিং(ভারত)
যুবরাজ সিং একজন ভারতীয় ক্রিকেটার যার জন্ম পাঞ্জাবের চণ্ডীগড় এলাকায়। তিনি ভারতীয় জাতীয় দলে ২০১৭ সাল পর্যন্ত খেলেছেন। তারপর তিনি ক্রিকেট থেকে অবসর নেন। যুবরাজ সিং একজন বামহাতি ব্যাটসম্যান এবং বাঁহাতি অর্থোডক্স বোলার।

৯.পল কলিংউড(ইংল্যান্ড)
পল কলিংউড ইংল্যান্ড জাতীয় দলে টেস্ট এবং ওডিআই টীমের অধিনায়ক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি খুব অসাধারণ ফিল্ডিং, বোলার, এবং ব্যাটিং এছাড়া দলের প্রয়োজনে উইকেটকিপিং করে থাকেন।

১০. জেমস হপস:
তিনি একজন অস্ট্রেলিয়ান সফল অলরাউন্ডার। তিনি অনেক শক্তিশালী ব্যাটিং করতেন এবং অনেক বড় বড় সট খেলতেন। জেমস হপস ডানহাতি ব্যাটিং করেন এবং ডানহাতি মিডিয়াম বল করেন। তিনি মোট ৮৪ টি ওডিআই ম্যাচ খেলেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *