বাংলাদেশ: সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

ক‌রোনার নতুন লক্ষণগু‌লো জে‌নে নিন

ভাইরাসের সাধারণ বৈশিষ্ট্য গুলোর মধ্যে একটি হচ্ছে ‘মিউটেশন’। পরিব্যক্তি বা মিউটেশন মানে হচ্ছে কোষের জিনোমে একটি স্থায়ী পরিবর্তন ঘটা। এই পরিবর্তনের ফলে অনুজীব টির একটি নতুন রুপ প্রকাশ পায়। ফলে অনুজীব টি দ্বারা আক্রান্ত হলে আগে সেসকল লক্ষন প্রকাশ পেতো তার থেকে অনেক পরিবর্তিত লক্ষন প্রকাশ পাবে।

করোনা একটি ভাইরাস তো সেক্ষেত্রে স্বাভাবিক ভাবেই এর ও মিউটেশন ঘটতে পারে। এবং এটাই কিন্তু ঘটেছে। ভাইরাসটির মিউশনের মাধ্যমে এর বেশ কিছু নতুন ভ্যারিয়েন্ট তৈরি হয়েছে এবং তাতে মানুষ আক্রান্ত হলে তা আগের থেকেও অনেক ভয়াবহ রুপ নিচ্ছে। করোনাভাইরাসের বেশ কয়েকটি ভ্যারিয়েন্ট ই এখন পর্যন্ত ছড়িয়ে পড়েছে। এদের মধ্যে আছে আলফা ভ্যারিয়েন্ট, বিটা ভারিয়েন্ট, গামা ভ্যারিয়েন্ট, ডেল্টা ভ্যারিয়েন্ট।

গবেষকদের প্রাথমিক প্রমাণ রয়েছে যে আলফা সহ কিছু নতুন রূপ আমাদের কোষে আরও শক্তভাবে আবদ্ধ বলে মনে হচ্ছে। “স্পাইক প্রোটিনের পরিবর্তনের কারণে এটি এই নতুন স্ট্রেনগুলির কিছুকে ‘স্টিকিয়ার’ করে তোলে বলে মনে হচ্ছে। সম্প্রতি করোনার ভাইরাসের গামা ভ্যারিয়েন্ট ই বেশি ছড়িয়ে গেছে বিশ্বব্যাপী।

প্রত্যেকটি ভ্যারিয়েন্টর ই সব বৈশিষ্ট্য মোটামুটি একরকম হলেও কিছু কিছু বৈশিষ্ট্য আলাদা হয়ে থাকে ফলে ভাইরাসের এই ভ্যারিয়েন্ট গুলো দ্বারা মানুষ বা অন্যান্য জীব আক্রান্ত হয় তখন সবগুলো সাধারণ লক্ষনের সাথে কিছু আলাদা লক্ষন ও প্রকাশ পায় এবং করোনার একটির পর একটি যতগুলো ভ্যারিয়েন্ট আসছে সবই কিন্তু আরও গুরুতর ভাবেই মানবশরীরে প্রভাব ফেলছে।
করোনার নতুন লক্ষনগুলো :

১. জিহবা ফুলে যেতে পারে।

২.বুকে ব্যাথা হওয়া।

৩.মাথা ব্যাথা

৪.হাতের তালুতে জ্বালাপোড়া

৫.পায়ের তালুতে লালচেভাব

৬.ডায়রিয়া

৭.মুখে ঘা

৮. চামড়ায় র‍্যাশ হওয়া

৯.হাত ও পায়ের আঙ্গুলের রং ফ্যাকাশে হওয়া।

১০.গলা ব্যাথা

১১.চোখে জ্বালাপোড়া করা

নতুন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে লড়াইয়ের জন্য আরও বেশি স্বাস্থ্যবিধি অবলম্বন করে চলতে হবে।মনে রাখতে হবে একমাত্র সচেতনতাই এই ভাইরাস থেকে মুক্তিলাভের প্রাথমিক উপায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *