বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

খুলছে অফিস-আদালত, শপিং মল; কতটা মানবে স্বাস্থ্যবিধি

টানা লকডাউন ও কঠোর বিধিনিষেধের পর আগামী বুধবার থেকে খুলে দিচ্ছে সকল সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান এবং গনপরিহন। তবে শিক্ষা প্রতিষ্ঠান খোলার কোনো রকম নির্দেশনা এখনো দেয়া হয়নি।

সবকিছু খুলে দেয়ার নির্দেশন দেয়া হলেও এর সাথে জুড়ে দেয়া হয়েছে বেশ কিছু শর্তাবলী। সকল প্রতিষ্ঠান, পরিবহন সব স্থানেই মেনে চলতে হবে স্বাস্থ্যবিধি, কোনো প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি মেনে কাজ করা নিশ্চিত না করা হলে প্রতিষ্ঠানকে আইনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন সরকার, কিন্তু চিন্তার বিষয় এই যে জনগন কি আদৌ স্বাস্থ্যবিধি কঠোর ভাবে মেনে চলবে? কারন মহামারীর শুরু থেকেই আমরা দেখেছি বেশ সংখ্যক মানুষ বরাবরই স্বাস্থ্যবিধি অমান্য করে চলেছে। এমনকি লকডাউনের মধ্যেও লকডাউনের নির্দেশনা এবং স্বাস্থ্যবিধ না মেনেই চলাফেরা করেছেন অনেক মানুষ কোনো ক্রমে আইনশৃঙ্খলা বাহিনীর নজরে আসলে দিয়েছে বিভিন্ন রকম অযুহাত।

লকডাউনে যেখানে আইনশৃঙ্খলা বাহিনীর কড়াকড়ি ছিলো তখনই যখন বেশ কিছু মানুষ স্বাস্থ্যবিধি মানেনি এখন সব কিছু খুলে দিলে মানুষ আর কতটাই বা সচেতন ভাবে চলবে। গনপরিবহনে বা যেকোনো পাবলিক প্লেসে সামাজিক দূরত্বের ছিটেফোঁটা ও দেখা যায় না। আর মাস্ক পরিধান নিয়ে তো মানুষের উদাসীনতা প্রথম থেকেই। সেক্ষেত্রে সব কিছু খুলে দিকে আক্রান্তের সংখ্যা আবার বেড়ে যায় কিনা এ নিয়ে ভয় থেকেই যায়।

অনেকেই স্বাস্থ্যবিধি না মানলেও বেশিরভাগ মানুষ ই কিন্তু এখন পর্যন্ত সচেতন হয়েছে, স্বাস্থ্যবিধি মেনে চলাচল করছে। কিন্তু করোনা ভাইরাস এমনই একটি ভাইরাস যে সামান্য কিছু স্বাস্থ্যবিধি অমান্য করলেও সবার জন্যই ঝুঁকি থেকে যায়।

তাই প্রতিষ্ঠান গুলোকে অনেক বেশি সচেতন হতে হবে। মাস্ক পরিধান ছাড়া কাউকে কোনো শপিং মল বা অফিস কোথাও প্রবেশ করতে দেয়া যাবেনা। গনপরিবহন গুলো সবথেকে বেশি নির্দেশনা অমান্য করে থাকে এক্ষেত্রে সরকারের অবশ্যই কড়াকড়ি কিছু পদক্ষেপ নেয়া উচিৎ। এছাড়া সবথেকে গুরুত্বপূর্ণ ভাবে জনগনকে স্বাস্থ্যবিধির প্রতি সচেতন হবে। তাহলে এই সব প্রতিষ্ঠান খুলে দেয়ার বিষয়টি খুব বেশি ঝুঁকির কারন হয়ে দাঁড়াবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *