বাংলাদেশ: শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১১ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১১ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১১:৩০ পিএম

ঘুম কম হলে করণীয়

অনিদ্রা বা ঘুম কম হওয়া এটা বেশিরভাগ মানুষের ভিতর দেখা যায়। এর জন্য অবশ্য স্মার্ট ফোন অনেকাংশেই দায়ী। কারও কারও আবার ইনসমনিয়ার সমস্যার কারণে ঘুম হয়না। কেউ কেউ আবার পরেরদিনের কিছু কাজ রাতে করে রাখতে পছন্দ করেন, মাথায় কাজের প্রেসারে ঘুম কম হয় আর এই রাতের কম ঘুম সারাদিনের সতেজতা কেড়ে নেয়। তাছাড়া ঘুম কম হওয়ায় শরীরও দিনে দিনে ভাঙ্গনের পথে ধাবিত হয়। তবে সব সমস্যারই সমাধান রয়েছে।

জানুন ঘুম কম হলে কী করণীয়_____

১.ঘুম কম হলে শরীর ক্লান্ত লাগে। সকালে উঠেই একটু ভিন্ন পদ্ধতিতে গোসল সেরে নিতে পারেন। একবার গরম পানি এবং আরেকবার ঠাণ্ডা পানি দিয়ে গোসল করুন। এতে রক্ত সঞ্চালন বাড়বে এবং ক্লান্তি কিংবা ঘুম ভাব অনেকটাই কমে যাবে। গোসল করার সময় না পেলে মুখে হিম শীতল পানির ঝাপটা দিন। এতেও ঘুম যাবে।

২.রাতের ঘুম কম হলে মস্তিষ্ককে সজাগ রাখতে প্রয়োজন বাড়তি অক্সিজেন। বিশেষ ব্যায়ামের মাধ্যমে মস্তিষ্কে বাড়তি অক্সিজেন সরবরাহ করা সম্ভব। এজন্য সকালে উঠেই হাঁটতে বের হয়ে যান এবং কিছু ব্যায়ামে শরীর, মন দুটোতেই সতেজতা ফিরিয়ে আনুন।

৩.চা-কফি বা এনার্জি ড্রিংক নয়: ঘুম কম হলেই সবার সাধারণ একটা অভ্যাস হলো অতিরিক্ত চা-কফি পান করা। অনেকে আবার বাড়তি শক্তি পেতে এনার্জি ড্রিংকও পান করেন। কিন্তু ঘুম কম হলে এধরণের পানীয় পান করলে সাময়িক ভাবে তাজা লাগে ঠিকই, তবে এগুলোর অতিরিক্ত চিনির কারণে দীর্ঘমেয়াদী সমস্যা হতে পারে।

৪. ঘুম কম হলে অল্প কাজও অনেক বেশি মনে হয়। অনেক কাজ আছে এটা ভেবে কোনো কাজই হয় না। তাই কাজের পরিকল্পনা তৈরি করুন। গুরুত্বপূর্ণ কাজগুলো তালিকার প্রথম দিকে রাখুন। এতে কাজ গুছিয়ে নেয়া অনেক সহজ হবে।

৫. রুমে আলোর স্বল্পতা থাকলে এমনিতেই ঘুম পাওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই রুমে আলো বাড়িয়ে দিন। সবগুলো লাইট জ্বালিয়ে রাখুন। সম্ভব হলে প্রাকৃতিক আলো আসার ব্যবস্থা করুন রুমে।

৬.ঘুম লম্বা সময় ঘুমের প্রয়োজন নেই, দিনের মাঝামাঝি যেই সময়টাতে ঘুম পায় তখন অল্প একটু ঘুমিয়ে নিন। ১০-২০ মিনিট ঘুমই যথেষ্ট। অল্প সময়ের এই ঘুমে আপনি পুরো দিনের কাজের শক্তি ফিরে পাবেন এবং চোখের ঘুম ঘুম ভাব কেটে ক্লান্তিও দূর হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *