বাংলাদেশ: সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

জলবায়ু সহিষ্ণুতা বাড়ানোর জন্য পর্যাপ্ত বরাদ্দের দরকার

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলা করতে বিশ্ব নেতাদের একযোগে কাজ করা উচিত বলে মন্তব্য করেছেন।

মো. শাহাব উদ্দিন বলেছেন, অভিযোজন ক্ষমতা ও জলবায়ু সহিষ্ণুতা বাড়ানোর জন্য পর্যাপ্ত বরাদ্দের দরকার। জলবায়ু পরিবর্তনে অভিযোজন সম্পর্কিত বৈশ্বিক লক্ষ্য অর্জনের জন্য ক্ষতিগ্রস্ত দেশগুলোর দীর্ঘমেয়াদী ও পর্যাপ্ত প্রযুক্তিগত এবং আর্থিক সহায়তা অত্যাবশ্যক।

গতকাল (৬ জুলাই) সন্ধ্যায় বিশ্বব্যাপী বিভিন্ন দেশের বিশিষ্ট জলবায়ু নেতাদের সঙ্গে ‘অ্যাডাপটেশন অ্যাকশন কোয়ালিশন ইভেন্ট এট দ্য ইউএন হাই লেভেল পলিটিক্যাল ফোরাম অন লোকালি লেড অ্যাডাপটেশন’ শীর্ষক অনুষ্ঠানে সরকারি বাসভবন থেকে অনলাইনে সংযুক্ত হয়ে মন্ত্রী এসব কথা বলেন।

 

তিনি আরো বলেন, বর্তমান সরকার জলবায়ু সহিষ্ণুতা অর্জন পূর্বক অর্থনৈতিক উন্নয়ন অব্যাহত রাখতে কঠোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় বাংলাদেশের কর্মকাণ্ড এবং অগ্রগতি দক্ষিণ এশিয়ার শীর্ষস্থানীয় দেশগুলির মধ্যে উল্লেখযোগ্য। সরকার জলবায়ু পরিবর্তন অভিযোজনকে সমর্থন করে এমন অনেক গুরুত্বপূর্ণ নীতিমালা ও পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করছে।

পরিবেশমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকার জলবায়ু ঝুঁকির সম্মুখীন অনগ্রসর সম্প্রদায়ের নিজস্ব কার্যকর মোকাবিলা পদ্ধতি বাস্তবায়নের চেষ্টা অব্যাহত রেখেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *