বাংলাদেশ: সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

‘ঝগড়াটে’ অ্যান্ডারসন

জেমস অ্যান্ডারসন ৩৯ বছর বয়সেও বাইশ গজে বল হাতে ঝড় তুলে যাচ্ছেন। তাকে বাদ দেওয়ার কথা এখনও ভাবতে পারে না ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। পারফর্মেন্সের বাইরে তিনি সবচেয়ে বেশি বিখ্যাত তার ঝগড়াটে মানসিকতার জন্য। ভারতের বিপক্ষে চলতি টেস্ট সিরিজে অ্যান্ডারসনের ঝগড়া রীতিমতো আলোচনার বিষয় হয়ে উঠেছে। এখন পর্যন্ত অনুষ্ঠিত দুই টেস্টে তিনি বিভিন্ন সময় বিরাট কোহলি, বুমরাহহদের সঙ্গে ঝামেলায় জড়িয়েছেন।

বল হাতে ভয়ঙ্কর হয়ে ওঠা বুমরাহ ভারতীয় দলে শান্তশিষ্ট ছেলে হিসেবেই পরিচিত। ঝামেলার মূলে বুমরাহ ১০ বলের একটি ওভার। প্রথম বল গিয়ে লেগেছিল জিমির হেলমেটে। দ্বিতীয় বল বুকে। তৃতীয় বলে কোনোমতে ব্যাট ছোঁয়ান অ্যান্ডারসন। তারপর একটি ইয়র্কার করেই আবার শর্ট বল করতে থাকেন বুমরাহ। সেই ওভারে তার চারটি বল নো হয়। ক্রমাগত শর্ট বল হওয়ায় রেগে যান অ্যান্ডারসন। ইনিংস শেষ হওয়ার পর বুমরাহ তার পিঠ চাপড়াতে গেলেও তিনি তা ভালোভাবে গ্রহণ করেননি। তারপরের ঘটনা জানা গিয়েছে রবিচন্দ্রন অশ্বিনের থেকে।

অশ্বিনের কথায়, বুমরাহর শর্ট বল মেনে নিতে পারেননি অ্যান্ডারসন। ২০১৩-১৪ সালের অ্যাশেজ দিয়ে একটা উদাহরণ দেওয়া যায়। সেবার ইংল্যান্ডের লোয়ার অর্ডারের উদ্দেশে মিচেল জনসন একের পর এক বাউন্সার দিচ্ছিলেন। তার শিকার হয়েছিলেন অ্যান্ডারসন নিজেও। আম্পায়ারের কাছে অভিযোগ জানিয়েও লাভ হয়নি। ওই সিরিজেই মাইকেল ক্লার্ক সরাসরি অ্যান্ডারসনকে বলেছিলেন, ‘তোমার হাত ভেঙে গুঁড়িয়ে দেব। তৈরি থাকো।’ এজন্য ক্লার্কের ২০ শতাংশ ম্যাচ ফি কাটা যায়।

সেই ম্যাচে ধারাভাষ্যকার হিসেবে থাকা শেন ওয়ার্ন দাবি করেছিলেন, অস্ট্রেলিয়ার অভিষিক্ত ক্রিকেটার জর্জ বেইলির মুখে ঘুষি মারার হুমকি দিয়েছিলেন অ্যান্ডারসন। সে বছরই রবীন্দ্র জাদেজার সঙ্গে অ্যান্ডারসনের লড়াই সিরিজের অন্যতম আলোচ্য বিষয় হয়ে দাঁড়িয়েছিল। কোহলির নেতৃত্বাধীন এই ভারতের আগ্রাসন দেখে অনেকেই আগেকার অস্ট্রেলিয়া দলের সঙ্গে তুলনা করছেন। স্টিভ ওয়াহর আমলে অস্ট্রেলিয়ার আক্রমণের লক্ষ্যই ছিল প্রতিপক্ষ দলের অধিনায়ক। কিন্তু এবার অধিনায়ক কোহলিই উল্টো অ্যান্ডারসনকে ‘বুড়ো’ বলে স্লেজিং করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *