বাংলাদেশ: সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

টানা বৃষ্টিপাতের সম্ভাবনা আগামী পাঁচদিন

মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে। ফলে সপ্তাহ জুড়ে টানা পাঁচদিন বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। গতকাল বৃহস্পতিবার (২৬ আগস্ট) এসব তথ্য জানা গেছে।

আবহাওয়া অফিস থেকে আরও জানা গেছে, আজ শুক্রবার এবং আগামীকাল শনিবার বৃষ্টিপাতের মাত্রা খানিকটা কমলেও পরের তিনদিন বৃষ্টির পরিমাণ বাড়বে। পাশাপাশি টাঙ্গাইল, সিরাজগঞ্জ, পাবনা ও মানিকগঞ্জ জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের বেশির ভাগ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে।
আবহাওয়াবিদ আফতাবউদ্দিন বলেন, আজ শুক্রবার সারাদিন রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, সিলেট ও ঢাকার বেশির ভাগ জায়গায় বৃষ্টি হবে। আজ চট্টগ্রামে বৃষ্টির মাত্রা কমে আসবে। আপাতত দুইদিন কমবেশি বৃষ্টি হবে। তবে মাসের শেষের তিনদিন বৃষ্টির পরিমাণ বাড়বে।

এদিকে আগামী ২৪ ঘণ্টায় টাঙ্গাইল, সিরাজগঞ্জ, পাবনা ও মানিকগঞ্জ জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে। অন্যদিকে রাজবাড়ী, ফরিদপুর ও শরীয়তপুরের নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকবে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

ব্রহ্মপুত্র, যমুনাসহ বেশির ভাগ নদ-নদীর পানি আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত বৃদ্ধি অব্যাহত থাকবে। ব্রহ্মপুত্র নদের চিলমারী পয়েন্টে, যমুনা নদীর কাজীপুর, সারিয়াকান্দি ও মথুরা পয়েন্টে এবং তিস্তার ডালিয়া পয়েন্টে বন্যার পানি বিপদসীমা অতিক্রম করতে পারে। দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদীগুলোর পানি বৃদ্ধি অব্যাহত থাকবে বলেও জানিয়েছে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *