বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

ডিম আগে না মুরগী আগে

ডিম আগে না মুরগী আগে পৃথিবীর সবথেকে কনফিউজিং কোয়েশ্চন গুলোর মধ্যে একটি। কাউকে এই প্রশ্ন জিজ্ঞেস করা হলে অনেকেই প্রথমে বলে দেয় অবশ্যই মুরগী আগে আবার অনেকে বলে ডিম আগে। কিন্তু কিছুক্ষনের মধ্যেই তারা নিজেদের জবাবের সঠিকতা নিয়ে চিন্তায় পড়ে।

ডিম আগে না মুরগী আগে প্রশ্নটি একটি বৃত্তের দুইটি বিন্দুর মতো যা ঘুরতে ঘুরতে একসময় মিলেই যায়। একটি মুরগীর জন্ম হয় ডিম থেকেই আবার ডিম ও তো আসে মুরগী থেকেই। তাহলে এদের মধ্যে আগে কোনটা আসতে পারে। যদি ডিম আসে তাহলে সে ডিম পাড়ার জন্য ও মুরগী লাগবে আবার যদি মুরগী আসে তাহলে সে আসার জন্য ও তো ডিম লাগবে। অবশেষে এ প্রশ্নের উত্তরদাতার নীরবতাই প্রমাণ করে দেয় এ প্রশ্নের জটিলতা।অনেক অনেক চিন্তার ও গবেষণার পর অবশেষে এই কনফিউসিং প্রশ্নের লজিক্যাল উওর খুজে পাওয়া সম্ভব হয়েছে। সম্প্রতি এনপিআরের রবার্ট ক্রুলউইচ এই দ্বিধাদ্বন্দ্বধের অবসান ঘটিয়েছেন।

এ প্রশ্নের জবাবে যুক্তিটা কিছুটা এরকম দেখানো হয়েছে যে মূলত, অনেক, অনেক বছর আগে একটি মুরগির মত পাখি ছিল। এটি বংশগতভাবে একটি মুরগির কাছাকাছি ছিল কিন্তু পূর্নাঙ্গভাবে মুরগি ছিল না। একে প্রোটো-চিকেন বলা হয়। এই প্রোটো-মুরগি একটি ডিম পাড়ে, এবং প্রোটো-মোরগ ডিমটিকে নিষিক্ত করে। কিন্তু যখন মা এবং বাবা থেকে প্রায়-মুরগির জিনগুলি একত্রিত হয়েছিল, তারা একটি নতুন উপায়ে একত্রিত হয়েছিল যার ফলে কোম্রোজোম গুলোতে কিছুটা মিউটেশন ঘটেছিলো এবং সেখান থেকেই দুর্ঘটনাক্রমে শিশুটি তার বাবা-মা থেকে আলাদা হয়ে জন্মগ্রহণ করে।

যদিও পার্থক্যটি লক্ষ করার জন্য সহস্রাব্দ সময় লেগেছিলো, সেই ডিমটি একটি নতুন প্রজাতির পূর্বপুরুষ হওয়ার জন্য যথেষ্ট আলাদা ছিল, যা এখন  মুরগি নামে পরিচিত! সুতরাং এ থেকে বলা যায় দুটি পাখি যা সত্যিই মুরগি ছিল না কিন্তু একটি মুরগির ডিম তৈরি করেছিল, এবং সেই অনুযায়ী ডিমটি প্রথমে এসেছিল, এবং তারপর এটি একটি মুরগি বের করেছিল।তাহলে ডিম আগে না মুরগী আগে এ প্রশ্নের উত্তর হবে ডিম আগে। মুলত বছরের পর বছর পরিবর্তনের ফলে যেমন বানর থেকে মানুষের বিবর্তন ঘটেছে তেমনিই বলা যায় প্রোটো চিকেন থেকে এখনকার নরমাল চিকেনের বিবর্তন ঘটেছে এবং শুরু টা হয়েছিলো ডিম থেকেই।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *