az 12 4

রপ্তানি ধরে রাখতে নতুন বাজার খোঁজা জরুরি

আগের সংবাদ
az 1 5

সাংগঠনিক শক্তি প্রদর্শন অব্যাহত রাখবে আ.লীগ

পরের সংবাদ

ঢাবির দর্শন বিভাগের মিলনমেলা শুক্রবার

স্টাফ করেসপন্ডেন্ট ঢাকা

প্রকাশিত: ২০২২-১১-২২ , ৮:২২ অপরাহ্ণ
আপডেট: ২০২২-১১-২৩ , ১২:৩০ পূর্বাহ্ণ
Department of Philosophy of DU

(ঢাকা বিশ্ববিদ্যালয়ের) ঢাবির দর্শন বিভাগের শতবর্ষ উদযাপন উপলক্ষ্যে মিলনমেলার আয়োজন করা হয়েছে। আগামী শুক্রবার টিএসসিতে এ মিলন মেলা বসবে। এতে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

মঙ্গলবার দর্শন বিভাগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান হয়েছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ঢাবির দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শাহ কাওসার মুস্তাফা আবুলউলায়ী।

এ সময় উপস্থিত ছিলেন বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক কাজী নুরুল ইসালাম, অধ্যাপক আজিজুন নাহার ইসলাম, অধ্যাপক হারুন রশীদ, দর্শন বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের মহাসচিব শাহ মো. আসাদুল্লাহ, অধ্যাপক আবু জাফর মো. সালেহ, অধ্যাপক নুরুজ্জামান, অধ্যাপক আ খ ম ইউনুস প্রমুখ।

অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ড. শাহ কাওসার মুস্তাফা আবুলউলায়ী বলেন, এতে প্রায় দুই হাজার নবীণ ও প্রবীণ অ্যালামনাই যোগ দেবেন। দেশে-বিদেশে বিভিন্ন সেক্টরে সুনামের সঙ্গে অবদান রাখা বিভাগের সাবেক শিক্ষার্থীদের উপস্থিতিতে এ মিলনমেলা বর্ণিল হয়ে উঠবে। সকালে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে উৎসব শুরু হবে। এ অনুষ্ঠান আয়োজনের আরেকটি উদ্দেশ্য হচ্ছে, যাদের মেধা ও শ্রমে এ বিভাগ শতবর্ষ পূরণ করেছে, তাদের স্মরণ করা।

তিনি বিভাগের ইতিহাস তুলে ধরে বলেন, ১৯২১ সনে কলা, বিজ্ঞান ও আইন এ তিনটি অনুষদ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়। তখন যে ১২ বিভাগ নিয়ে শিক্ষা কার্যক্রম শুরু হয় দর্শন বিভাগ তার মধ্যে অন্যতম। ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠালগ্ন থেকেই বর্তমান ঢাকা মেডিকেল কলেজের প্রশাসনিক ও শিক্ষা কার্যক্রম বাস্তবরূপ লাভ করে। প্রতিষ্ঠালগ্ন থেকে দর্শন বিভাগে মনোবিজ্ঞানকে অত্যন্ত গুরুত্ব দিয়ে পড়ানো হতো এবং মনোবিজ্ঞান, পড়ানোর জন্য অনেক কৃতী শিক্ষকও নিয়োগ করা হয়েছিল। সে অনুযায়ী, ১৯৫২-৫৩ শিক্ষাবর্ষে দর্শন বিভাগের নাম রাখা হয় দর্শন ও মনোবিজ্ঞান বিভাগ। ১৯৬৫ সনের আগস্ট মাসে মনোবিজ্ঞান দর্শন বিভাগ থেকে আলাদা হয়ে স্বতন্ত্র ও স্বাধীন বিভাগ হিসেবে আত্মপ্রকাশ করে। এরই ধারাবাহিকতায় ১ জুলাই ২০২১ তারিখ দর্শন বিভাগের ১০০ বছর পূর্ণ হয়েছে।

তিনি বলেন, করোনা মহামারি ও নানাবিধ কারণে ওই দর্শন বিভাগের শতবর্ষ উদযাপন করা সম্ভব হয়নি। বিভাগীয় একাডেমিক কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৫ নভেম্বর ২০২২ সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে ঢাকা বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের শতবর্ষ উদযাপিত হবে।

তিনি বলেন, অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এবং পিএইচপি গ্রুপের চেয়ারম্যান আলহাজ সূফি মোহাম্মদ মিজানুর রহমান।

মন্তব্য করুন

যে মন্তব্যগুলো খবরের বিষয়বস্তুর সাথে মিল আছে এবং আপত্তিজনক হবে না সেই মন্তব্যগুলোই দেখানো হবে। প্রকাশিত মন্তগুলো পাঠকের নিজস্ব মতামত। পাঠকের কোন মন্তব্যের জন্য AZnewsbd কোন দায়ভার গ্রহণ করবে না।

জনপ্রিয়