বাংলাদেশ: শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১১ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১১ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১১:৩০ পিএম

তালেবান কেন মাস্ক পরছে না?

দীর্ঘ দুই দশক পর ফের আফগানিস্তানের শাসন ক্ষমতা দখল করেছে তালেবান। রক্ষণশীল এই সংগঠনটি দ্বিতীয় দফায় ক্ষমতা গ্রহণের পর নেটদুনিয়ায় তাদের নানা কর্মকাণ্ড ভাইরাল হচ্ছে। চলমান করোনা মহামারির এই সময়ে কোনো তালেবান সদস্য কেন মাস্ক পরছেন না সেই প্রশ্ন উঠেছে । আর এই প্রশ্ন রেখেছেন বর্তমান সময়ের তরুণদের আইকন রকেট নির্মাণ প্রতিষ্ঠান স্পেসএক্সের নির্মাতা আর প্রধান নির্বাহী ইলন মাস্ক।

তালেবান কেন মাস্ক পরছেন না- শনিবার খুদে ব্লগিং সাইট টুইটারে এ প্রশ্ন তোলেন ইলন মাস্ক। তিনি প্রেসিডেন্ট প্যালেসে দখলের পর তালেবান সদস্যদের একটি ছবি শেয়ার করে লেখেন, তাদের কেউই মাস্ক পরেননি।

দ্বিতীয় দফায় ক্ষমতা দখলের পর রাজধানী কাবুলের রাস্তায় আইসক্রিম খাওয়া, বিনোদন পার্কে শিশুদের বিভিন্ন রাইড উপভোগ করা, প্রেসিডেন্ট প্যালেসের জিমে শারীরিক কসরৎ থেকে শুরু করে প্রথম সংবাদ সম্মেলন- তালেবান সদস্যদের বিভিন্ন সময়ের ছবি আর ভিডিও বিশ্বজুড়ে সামাজিক যোগাযোগ মাধ্যম আর গণমাধ্যমে ছড়িয়ে পড়েছে। কিন্তু প্রতিটি ছবি আর ভিডিওতেই একটা বিষয়ের অভাব ভীষণভাবে চোখে পড়েছে। সেটা হলো মাস্ক। ২০২০ সালে করোনা মহামারির প্রকোপ শুরুর পর মাস্ক যেন বিশ্ববাসীর দৈনন্দিন জীবনের অংশ হয়ে দাঁড়িয়েছে। তাই তালেবানের মাস্ক না পরার বিষয়টি দৃষ্টিকূট বৈকি।

আর সেই বিষয়টিই সামনে এনেছেন ইলন মাস্ক। এ নিয়ে ইলন মাস্কের উদ্বেগের কারণ অবশ্য মোটেও অযৌক্তিক নয়। তবে এখানে একটি বিষয় লক্ষণীয়। সেটা হলো বর্তমানে আফগানিস্তানে পরিস্থিতিতে করোনা মহামারির চেয়ে অন্য বিষয়গুলো জরুরি হয়ে গেছে। সাধারণ মানুষ তাদের জীবন বাঁচাতে ছুটছেন। এমনকি তালেবানের প্রধান উদ্বেগের বিষয় করোনা নয়। তাই স্বাভাবিকভাবেই তাদের মাস্ক পরতে দেখে যাচ্ছে না বলে গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *