বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

তেতুল খে‌লে প্রেসার ক‌মে?

প্রায়ই লক্ষ করা যায় ব্লাড প্রেসার হাই হলে হাতের কাছে কিছু না থাকলে তেতুল খেতে বলা হয়। প্রেসার কমানোর ক্ষেত্রে এই চিকিৎসা প্রায় সব স্থানেই প্রচলিত। তবে রক্তচাপ নিয়নন্ত্রনে তেতুল কি সত্যিই কার্যকরী?

উত্তর টি হচ্ছে হ্যাঁ, কার্যকরী। টক তেতুল শুধু খাবারকে সুস্বাদু করে না বরং এতে রয়েছে প্রচুর পুষ্টিকর উপাদান। টক তেতুল পৃথিবীর বিভিন্ন অংশে বিভিন্ন উপায়ে ঔষধ এবং খাদ্য হিসেবে ব্যবহৃত হয়। তেতুলে এমন সব উপাদান রয়েছে যা শরীরকে সুস্থ রাখার জন্য অপরিহার্য।

প্রতি ১০০ গ্রাম তেতুলে যা যা রয়েছে :
★২৩৯ ক্যালরি শক্তি
★৬২.৫ গ্রাম কার্বোহাইড্রেট
★০.৬ গ্রাম চর্বি
★২.৮ গ্রাম প্রোটিন
★ ৬২৮ মিলিগ্রাম পটাসিয়াম
★১১৩ মিলিগ্রাম ফসফরাস
★৯২ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম
★৭৪ মিলিগ্রাম ক্যালসিয়াম
★২৮ মিলিগ্রাম সোডিয়াম
★ ২.৮ মিলিগ্রাম লোহা এবং
★০.১ গ্রাম জিঙ্ক

পটাসিয়াম এবং অন্যান্য খনিজ পদার্থ প্রেসার কমাতে খুবই কার্যকরী এবং তেতুল এসব খনিজ পদার্থে পরিপূর্ণ। শুধু পটাশিয়াম নয়, ম্যাগনেসিয়ামও রক্তচাপ কমাতে বা নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা পালন করে। উচ্চ রক্তচাপ কমাতে তেতুলের একটি জাদু বা রহস্য আছে। রহস্য হল এতে রয়েছে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম এবং আয়রণ।

পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম রক্ত ​​থেকে সোডিয়াম কমায় এবং প্রস্রাবে বের করে দেয়। পটাশিয়াম রক্তনালীর দেয়ালের টান কমাতে সাহায্য করে, যা রক্তচাপ কমাতে সাহায্য করে। এর অ্যান্টিঅক্সিডেন্ট হার্টের স্বাস্থ্যের উন্নতি করতে পারে। এতে রয়েছে ফ্লেভোনয়েডের মতো পলিফেনল, যা কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।

তেতুলের উচ্চ ফাইবার সামগ্রী একজন ব্যক্তির শরীরে এলডিএল বা খারাপ কোলেস্টেরল কমাতে কার্যকর বলে মনে করা হয়। তেতুল ভিটামিন সি সমৃদ্ধ, যার অনেক উপকারিতা রয়েছে। তার মধ্যে একটি হলো শরীরে ফ্রি র‍্যাডিকেল হ্রাস করা। ফ্রি র‍্যাডিকেলের মাত্রা কমিয়ে সার্বিকভাবে হার্টের সুস্থতা বজায় রাখে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *