বাংলাদেশ: সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

দিনজুড়ে আষাঢ়ে বৃষ্টির সম্ভাবনা

রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় সকাল থেকে বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টি দিনভর হতে পারে। তবে বিকেলের দিকে কিছু কিছু এলাকায় উঁকি দিতে পারে রোদ।

আজ বুধবার (৭ জুলাই) সকাল সোয়া ১০টার দিকে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ উক্ত তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, বড় ধরনের বৃষ্টির সম্ভাবনা নেই। তবে আকাশে মেঘ থাকার পাশাপাশি সামান্য বৃষ্টি বিভিন্ন স্থানে হতে পারে। বিকেলের দিকে হয়ত রোদের দেখা পাওয়া যেতে পারে।

মো. বজলুর রশিদ বলেন, বর্ষার সময়ে সাধারণত মৌসুমী বায়ু সক্রিয় থাকে। যার কারণে আকাশে মেঘ দেখা দিলেই বৃষ্টি হয়ে থাকে। আগামী দুদিন তুলনামূলক অন্য দিনের চেয়ে কম বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, মৌসুমি বায়ু অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *