বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

নতুন গ্যাস ক্ষেত্রের সন্ধান: জানুন বিস্তারিত

সিলেটের জকিগঞ্জে নতুন গ্যাসক্ষেত্র পাওয়া গেছে। এটি থেকে প্রতিদিন এক কোটি ঘনফুট গ্যাস তোলা যাবে বলে আশা করা হচ্ছে। দেশের ২৮তম গ্যাসক্ষেত্র এটি। এখানে মোট ৬ হাজার ৮০০ কোটি ঘনফুট গ্যাস আছে বলে ধারণা করা হচ্ছে। গ্যাসক্ষেত্রটি আবিষ্কার করেছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ পেট্রোলিয়াম অ্যান্ড এক্সপ্লোরেশন এক্সপ্লোরেশন কোম্পানি (বাপেক্স)। এ ছাড়া এখানে আরও তিনটি অনুসন্ধান কূপ খননের পরিকল্পনা আছে। এরপর ক্ষেত্রটিতে গ্যাসের মজুত সম্পর্কে ধারণা পাওয়া যাবে।

গত সোমবার এর উদ্বোধন উপলক্ষে আয়োজিত ওয়েবিনারে বিদ্যুত ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ গ্যাস সংকট কমিয়ে আনতে এই গ্যাসক্ষেত্র গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা প্রকাশ করেছেন। এ গ্যাসক্ষেত্রে ৬ হাজার ৮০০ কোটি ঘনফুট গ্যাসের মজুদ রয়েছে বলে বাপেক্সের তরফ থেকে বলা হয়েছে। এর ৭০ শতাংশ উত্তোলনযোগ্য ধরা হলে এই ক্ষেত্র থেকে ৪ হাজার ৮০০ কোটি ঘনফুট গ্যাস পাওয়া যাবে, যার বর্তমান বাজার মূল্য প্রায় ১৩শ কোটি টাকা।

দেশে ক্রমবর্ধমান গ্যাস সংকটের প্রেক্ষাপটে এটি একটি শুভবার্তা বয়ে এনেছে আশা করা যায়। দেশে গ্যাসের মজুদ কমে আসায় শিল্পোৎপাদন ব্যাহত হচ্ছে। পুরনো গ্যাস সংযোগে সরবরাহ ঠিক রাখতে আবাসিক ও শিল্প কারখানায় নতুন গ্যাস সংযোগ বন্ধ রেখেছে সরকার। এর ফলে দেশের আবাসনখাতে নেতিবাচক প্রভাব দেখা দিয়েছে। দেশের ক্রমবর্ধমান শিল্পায়ন ও নগরায়নের সাথে তাল মিলিয়ে জ্বালানি গ্যাসের চাহিদা পূরণে তেমন কোনো উদ্যোগ দেখা যায়নি। বিশেষ করে দেশের গ্যাসক্ষেত্রগুলোর উন্নয়ন ও নতুন গ্যাসক্ষেত্র অনুসন্ধান ও উত্তোলনে একমাত্র দেশীয় সংস্থা বাপেক্সের অভিজ্ঞতা ও সক্ষমতা কাজে লাগানোর দাবি দীর্ঘদিনের।

দেশের বিদ্যমান গ্যাসক্ষেত্রগুলোর মধ্যে বেশিরভাগই বিদেশি কোম্পানির নিয়ন্ত্রণে। বাপেক্সকে শক্তিশালী করে রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানির তত্ত্বাবধানে গ্যাসক্ষেত্র অনুসন্ধান ও উত্তোলন করা হলে দেশের মানুষের কল্যাণে আমাদের জ্বালানি সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা সম্ভব হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *