বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

পরীক্ষার ২০ মাস পরেও ফলাফল মেলেনি

পরীক্ষার পরে পেরিয়ে গেছে ২০ মাস। এখনো পেরিয়ে ফলাফলের দেখা পাচ্ছেনা টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের রসায়ন বিভাগের শিক্ষার্থীরা।

তথ্য মিলেছে যে, রসায়ন বিভাগের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে ২য় বর্ষ, ২য় সেমিস্টার পরীক্ষা ২০১৯ সালের ১৭ ডিসেম্বর থেকে ২০২০ সালের ২৩ জানুয়ারি পর্যন্ত চলে। করোনাভাইরাসের কারনে ২০২০ সালের ১৭ মার্চ সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানের ন্যায় মাভাবিপ্রবিতেও বন্ধ ঘোষণা করা হয়েছিল। ফলে তাদের ল্যাব পরীক্ষা স্থগিত হয়েছিল তখন। এরপরে ১.৫ ক্রেডিটের ল্যাব নেয়া হয়েছিল ২০২১ সালের ২৮ জুন। এভাবেই কেটে গেছে ১ বছর ৮ মাস ৭ দিন। তবুও শিক্ষার্থীরা কোনো ফলাফল পায়নি। আগের পরীক্ষার ফলাফল ঘোষণা করেনি এখনো। ইতোমধ্যে ১ সেপ্টেম্বর ২০২১ অনলাইনে তাদের পরীক্ষার রুটিন প্রদান করেছে বিভাগটি।

অন্যদিকে একই বিভাগের ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ৩য় বর্ষ ১ ম সেমিস্টার ফাইনাল পরীক্ষা ২০২০ সালের ১০ ডিসেম্বর শুরু হয়ে শেষ হয় ১৮ জানুয়ারি ২০২১। ল্যাব পরীক্ষা শেষ হয় ২৬ জুলাই ২০২১। তাদেরও ৮ মাস অতিবাহিত হয়ে গেলেও এখনো ফলাফল প্রকাশ করা হয়নি। পরবর্তী সেমিস্টারের পরীক্ষা ৩১ আগস্ট ২০২১ থেকে।

যথাসময়ে পরীক্ষা নেওয়ার পাশাপাশি দ্রুত পূর্বের সেমিস্টারের ফলাফল ঘোষণা করা উচিত, এমনটাই দাবি করেছেন শিক্ষার্থীরা। কেননা দীর্ঘসময ফলাফল প্রকাশ না হওয়ায় বিভিন্ন শিক্ষার্থীদের মাঝে হতাশাও বাড়ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী গনমাধ্যমকে জানান, পরীক্ষার আর মাত্র ৬ দিন বাকি থাকলেও এখনো গত সেমিস্টারের রেজাল্ট প্রকাশিত হয়নি। এ নিয়ে আমাদের সবার মধ্যে দুশ্চিন্তা কাজ করছে। শেষ মুহূর্তে এসে রেজাল্ট প্রকাশ আমাদের অনেকের জন্যই মানসিক বিপর্যয়ের কারণ হতে পারে এবং পরীক্ষা প্রস্তুতিতে ব্যাঘাত ঘটাবে বলে আশংকা করছি। সব কাজ সম্পন্ন থাকলেও রেজাল্ট প্রকাশ নিয়ে কর্তৃপক্ষের এমন অবহেলা সত্যিই হতাশাজনক। দ্রুত ফল প্রকাশের জন্য একাধিকবার আমরা শিক্ষকদের কাছে অনুরোধ করেছি। তবে শুধু আশ্বাসই পেয়েছি। আমরা চাই যেনো পরীক্ষার পর নূন্যতম সময়ের মধ্যে আমাদের খাতা যাচাই করে ফলাফল প্রকাশ সম্ভব হয়।

ফলাফল প্রকাশে দীর্ঘসূত্রীতার কারন জানতে যোগাযোগ করা হয় মাভাবিপ্রবির পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. মোস্তাফিজুর রহমানের সাথে। তিনি জানান, আমার অফিসে যখন ফলাফলটা জমা দিয়েছেন তখন আমরা অনলাইনে পরীক্ষার প্রস্তুতির নিয়ে খুব ব্যস্ত ছিলাম। করোনার কারণে বিশ্ববিদ্যালয় পুরোপুরি খোলা না। সীমিত কিছু লোক দিয়ে কাজ করতে হয়। সাধারনত ১ সপ্তাহের বেশি লাগেনা ফলাফল প্রকাশ করতে। আশা করছি ১ সেপ্টেম্বরের আগেই ফলাফল দেয়া সম্ভব হবে।

‘পুনরায় করোনা শুরুর দুইমাস আগে পরীক্ষা শেষ হলেও ল্যাব নিয়ে ফলাফল প্রকাশ কেন করা যায়নি’ জানতে চাইলে তিনি বলেন, সেটা স্বস্ব বিভাগের পরীক্ষা কমিটি বলতে পারবে।

এ ব্যাপারে রসায়ন বিভাগের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের ২য় বর্ষ, ২য় সেমিস্টারের পরীক্ষা কমিটির সভাপতি মো. মাসুদ আলমের (সহকারী অধ্যাপক) সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলে মুঠোফোনে পাওয়া যায়নি তাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *