বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

পাকা তালের মজার রেসেপি

শ্রাবনের দুপুরে কাঁচা তালের শাস কিংবা ভাদ্রের প্রচন্ড গরমে পাকা তালের পিঠা খাওয়ার মজাই আলাদা। পাকা তালের সুঘ্রাণের জন্য এটি বেশির ভাগ মানুষের কাছে খুব পছন্দের একটি ফল। ভাদ্রের শুরু থেকে গ্রামবাংলার ঘরগুলোতে চলে পাকা তালের তৈরি বিভিন্ন পিঠা বা খাবার তৈরির আমেজ।

পাকা তাল দিয়ে অনেক ধরনের সুস্বাদু খাবার তৈরি করা যায়। যেমন পিঠা, পায়েস, কেক প্রভৃতি যা খুবই মজাদার এবং গ্রামবাংলায় খুব প্রচলিত। সেরকমই পাকা তাল দিয়ে তৈরি কিছু খাবারের রেসিপি এখানে বর্ননা করা হলো-

★তালের বড়া-পাকা তাল তৈরি পিঠাগুলোর মধ্যে সবথেকে বেশি প্রচলিত হচ্ছে তালের পিঠা। পাকা তালের সময় আসলে গ্রাম বাংলার ঘরগুলোতে তালের বড়া হবেনা এমনটা সম্ভব-ই না। তালের বড়া যেভাবে তৈরি করবেন :

-প্রথমেই তাল থেকে আঁটি ছাড়িয়ে চিপে চিপে তালের রস আলাদা করে নিতে হবে। বেশ অনেকক্ষণ কাপড়ে বেঁধে রেখে দিতে হবে যাতে করে রস থেকে পানি ঝরে যায়।
-তালের রস পুরোপুরি পানি ঝরানো হয়ে গেলে একটি পাত্রে এর সাথে ডিম, চিনি, চালের গুড়ো এবং বেকিং পাউডার মিশিয়ে পিঠা তৈরির ব্যাটার তৈরি করুন। চেষ্টা করবেন ব্যাটার ঘন করেই তৈরি করতে; তবে খুব বেশি ঘন হলে প্রয়োজনে পানি ব্যবহার করতে পারবেন।
-এবার একটি কড়াইতে তেল গরম করে এরপর ব্যাটার থেকে অল্প অল্প নিয়ে ছোট ছোট বড়ার মতো করে তেলে ছাড়ুন। হালকা বাদামী বা লাল হয়ে গেলে উঠিয়ে ফেলুন।
-এরপর পরিবেশন করুন মজাদার তালের বড়া।

★তালের ক্ষীর-ক্ষীর কার না পছন্দ। তা যদি হয় তালের তাহলে এটি বেশ অন্যরকম একটি স্বাদ নিয়ে আসবে। এই রান্নাটি যেভাবে করবেন:
-আগের মতো করে প্রথমেই তালের রস আলাদা করে পানি ঝড়িয়ে নিন।
-এরপরে একটি কড়াইয়ে তেল দিয়ে এই তালের রস দিয়ে দিন। তারপর পরিমাণ মতো দুধ ও কোড়ানো নারিকেল দিয়ে দিন।
-এরপর ক্রমাগত নাড়তে থাকুন। একটু ফুটে উঠলে আচ কমিয়ে নাড়তে থাকুন।
-কিছুটা ঘন হয়ে গেলে পরিমাণ মতো চিনি দিয়ে দিন এর মধ্যে এবং চিনি পুরোপুরি না মিশে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন। চিনি গলে গেলে উঠিয়ে ফেলুন।
-কিছুটা ঠান্ডা হলে পরিবেশন করুন সুস্বাদু তালের ক্ষীর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *