বাংলাদেশ: শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১১ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১১ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১১:৩০ পিএম

পুনরায় জ্বালানি তেল রপ্তানি করছে ইরান

বার্তা সংস্থা রয়টার্স এ প্রকাশিত হয়েছে, তালেবানের অনুরোধে আবারও আফগানিস্তানে পেট্রলসহ জ্বালানি তেল রফতানি শুরু করেছে ইরান। কয়েকদিন আগেই এ কার্যক্রম পুনরায় শুরু হয়েছে। আজ সোমবার (২৩ আগস্ট) এ কথা জানিয়েছে ইরানের তেল, গ্যাস এবং পেট্রোক্যামিক্যাল পণ্য রফতানিকারক ইউনিয়ন।

প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহে আফগানিস্তানের ক্ষমতা দখল করেছে তালেবান। দেশটির মার্কিন ও ন্যাটো বাহিনীর দীর্ঘ ২০ বছরের যুদ্ধের অবসানের পর পরই তারা কাবুল নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে।

গত সপ্তাহে তালেবানের ভয়ে আতঙ্কিত আফগানরা কাবুল ছেড়ে পালিয়ে যাওয়া শুরু করে। ফলে মুহূর্তের মধ্যেই দেশটিতে পেট্রলের দাম প্রতি টন ৯০০ ডলারে পৌঁছে যায়। এরপরই মূল্যবৃদ্ধি মোকাবিলায় নতুন তালেবান সরকার ইরানকে ব্যবসায়ীদের জন্য সীমান্ত খোলা রাখতে অনুরোধ জানায়।

তেহরানে ইরানি ইউনিয়নের বোর্ড সদস্য এবং মুখপাত্র হামিদ হোসেইনি বলেন, তালেবান ইরানকে বার্তা পাঠিয়ে বলে যে, আপনারা জ্বালানি পণ্য রফতানি চালু রাখতে পারেন। তবে নিরাপত্তার স্বার্থে ইরানের কিছু ব্যবসায়ী সতর্ক ছিলেন।

তিনি আরও বলেন, তালেবানরা ইরান থেকে জ্বালানি আমদানিতে শুল্ক ৭০ শতাংশ পর্যন্ত কমানোর পর কয়েকদিন আগেই রফতানি কার্যক্রম পুনরায় শুরু হয়েছে।

ইরানের তেল-গ্যাস গবেষণা ও পরামর্শক প্ল্যাটফর্ম পেট্রোভিউর সাম্প্রতিক প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, আফগানিস্তানে ইরানের প্রধান রফতানিকারক পণ্য হলো পেট্রোল। ২০২০ সালে মে মাস থেকে ২০২১ সালের একই সময় পর্যন্ত দেশটিতে ৪ লাখ টন জ্বালানি রফতানি করেছে তেহরান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *