বাংলাদেশ: সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

পুরুষত্বহীনতার লক্ষণ কি কি?

বর্তমানে পুরুষত্বহীনতা একটি সমস্যা যা প্রতিনিয়ত বেড়েই চলেছে। সঠিক সময়ে চিকিৎসা না পাওয়ার দ্বিধা ও দ্বিধাদ্বন্দ্বের কারন হয়ে দাড়িয়েছে এই বিষয়টা। আমরা জানি, ঘুমের সময়টা আসলে নির্ভর করে মানুষের বয়স, শারীরিক পরিশ্রম, স্বাস্থ্য ইত্যাদির উপর। কিন্তু মাত্রাতিরিক্ত ঘুম সবার শরীরের জন্যই খুব ক্ষতিকর। শুধু তাই নয় বেশি ঘুম বন্ধ্যাত্ব বা পুরুষত্বহীনতার লক্ষণ। বিশেষজ্ঞরা একাধিক গবেষণায় এমন প্রমাণই পেয়েছেন।
এজোস্পার্মিয়া / পুরুষত্বহীনতা একটি ভয়াবহ সমস্যা।

এজোস্পার্মিয়া কী:

‘এজোস্পার্মিয়া’ পুরুষত্বহীনতার এমন একটি অবস্থা যেখানে পুরুষের শুক্রাণু শূন্যতা বা বীর্য না হওয়া। শুক্রানু হচ্ছে পুরুষের প্রজনন কোষ যা বীর্য এ থাকে, শুক্রানু খালি চোখে দেখা যায় না । উন্নত মানের ডায়াগনস্টিক সেন্টার / এন্ড্রোলোজি ল্যাবে বীর্য টেস্ট করে শুক্রানুর উপস্থিতি, সংখ্যা, আকৃতি , চলন শক্তি নির্নয় করেন ডাক্তার । বিজ্ঞান এখন এত বেশি অগ্রগতি করেছে যে এই সমস্যাটির প্রতিকার হতে পারে। গবেষণায় প্রমাণিত হয়েছে যে পুরুষদের মধ্যে এই এজোস্পার্মিয়া সমস্যাটি ১২ থেকে ২০ শতাংশ বেড়েছে।

এজোস্পার্মিয়ার বা শুক্রাণু শূন্যতার লক্ষণগুলি কী কী :

এজোস্পার্মিয়া সমস্যা সনাক্ত করতে অনেক পদ্ধতি ব্যবহার করা হয় যেমন সিম্যানের পরীক্ষা, রক্ত ​​পরীক্ষা, ট্রান্সারিটাল আল্ট্রাসাউন্ড, টিএসএইচ এবং এলএইচ পরীক্ষার মতো। এই পরীক্ষাগুলিতে সমস্যা অনুযায়ী এটি সহজেই চিকিৎসা করা যেতে পারে।

এজোস্পার্মিয়ার বা শুক্রাণু শূন্যতার চিকিৎসা সম্ভব :

হোমিওপ্যাথিক চিকিৎসকের মতে, পুষ্টির ঘাটতি যেমন পরিপূরক খাবার দ্বারা কাটিয়ে উঠতে পারে, তেমনি হোমিওপ্যাথিক ওষুধেও চিকিৎসা পাওয়া যায়। যদিও এজোস্পার্মিয়া কার্যকর চিকিৎসা অ্যালোপ্যাথিতেও উপস্থিত রয়েছে তবে এমন অনেকগুলি ক্ষেত্রে রয়েছে যা চিকিৎসার সময় পার্শ্ব প্রতিক্রিয়াগুলিও খুব বেশি থাকে।

যদি সমস্যাটি শুক্রাণুর নির্গমনের রাস্তায় বাধার কারণে হয়, অথচ শুক্রাশয়ে পর্যাপ্ত শুক্রাণু থাকে, তাহলে অপারেশন করে বাধা সরিয়ে আপনি স্বাভাবিক ভাবে বাচ্চার পিতা হতে পারেন। তবে, অস্ত্রপাচারের ফলাফল সবসময় সন্তোষজনক নয়। তবে অপারেশন ব্যর্থ হলেও ভবিষ্যতে ব্যবহারের জন্য অপারেশনের সময় শুক্রাণু সংগ্রহ এব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *