বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

পুরুষের ত্বক ঠিক রাখার ৫ টিপস

পুরুষের ত্বক সাধারণত নারীদের ত্বক থেকে কিছুটা আলাদা হয়। পুরুষদের ত্বক বেশি তৈলাক্ত হয় এছাড়া পুরুষদের ত্বকের ছিদ্র নারীদের ত্বকের ত্বকের তুলনায় বেশি বড় এবং দৃশ্যমান হয়ে থাকে। পুরুষের ত্বকে নারীদের তুলনায় বেশি সেবেসিয়াস গ্রন্থি থাকে তাই ত্বকের ছিদ্র বা পোরস বেশি দেখা যায়। পুরুষদের ত্বকের পিএইচ মান নারীদের তুলনায় কম ফলে ব্রন হওয়ার প্রবনতা পুরুষদের ত্বকে বেশি দেখা যায়। নারীদের ত্বকের তুলনায় পুরুষের ত্বক ২০%-২৫% বেশি পুরু হয়। এসব পার্থক্যের কারনে পুরুষদের ত্বকের যত্ন নারীদের ত্বকের তুলনায় অনেকটাই আলাদা।

অনেকেই মনে করে ত্বকে বিশেষ কোনো সমস্যা না থাকলে ত্বকের যত্ন নেওয়ার কোনো প্রয়োজন নেই। কিন্তু ত্বক ঠিক রাখতে এবং ভবিষ্যতে যেন ত্বকে কোনো সমস্যা না হয় তার জন্য নিয়মিত সঠিক উপায়ে ত্বকের যত্ন নিতে হবে। পুরুষদের ত্বক ঠিক রাখতে যেভাবে ত্বকের যত্ন নেওয়া যেতে পারে।

টিপস ১: প্রথমেই জানতে হবে ত্বক ওয়েলি, ড্রাই, কম্বিনেশন নাকি নরমাল। এবং সে অনুযায়ী ত্বকের যত্ন নিতে হবে। ত্বক যদি খুব বেশি তেলতেলে হয়ে থাকে সারাদিন তার মানে ত্বক ওয়েলি বা তৈলাক্ত। ত্বক যদি খুব শুষ্ক লাগে এবং খুব টান টান অনুভূতি হয় তাহলে ত্বক ড্রাই বা শুষ্ক। যদি ত্বকের কিছু অংশ বিশেষ করে নাকের চারপাশ, কপাল এবং থুতনি তৈলাক্ত হয় এবং বাকি অংশ শুষ্ক হয় তাহলে তা কম্বিনেশন বা মিশ্র ত্বক।
আর শুষ্কতা ও তৈলাক্ততা স্বাভাবিক থাকলে ত্বককে স্বাভাবিক বা নরমাল বলা যায়।

টিপস ২: ত্বকের ময়লা দূর করার জন্য সকালে আর রাতে মেনস ফেইসওয়াশ ব্যাবহার করতে হবে। ফেইসওয়াশ বাছাইয়ের সময় ত্বকের অবস্থা অনুযায়ী অর্থাৎ ত্বক অয়েলি,ড্রাই,কম্বিনেশন, নরমাল, একনিপ্রন কিনা সে অনুযায়ী বাছাই করতে হবে।

টিপস ৩: সপ্তাহে ১/২ দিন ফেসিয়াল ক্রাব ইউজ করতে হবে। ত্বকের মৃত কোষ এবং ময়লা দূর করার জন্য স্ক্রাব খুবই উপকারি।স্ক্রাব ব্যাবহার করলে ত্বক অনেক ব্রাইট লাগবে।

টিপস ৪: প্রতিদিন রোদে যাওয়ার আগে সানস্ক্রিন ব্যাবহার করতে হবে। সূর্যের আলোর আল্ট্রা ভায়োলেট রশ্মি আমাদের ত্বকের জন্য খুবই খারাপ। অতিরিক্ত সূর্যের আলোতে থাকলে ত্বক কালো হয়ে যায় এছাড়া ও পরে বিভিন্ন স্ক্রিন ক্যান্সার ও হতে পারে। তাই সবসময়ই সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

টিপস ৫: ত্বক অনুযায়ী একটি ভালো ময়েশ্চারাইজার প্রতিদিন ব্যাবহার করতে হবে। অনেকের ধারণা অয়েলি ত্বকে ময়েশ্চারাইজার ব্যাবহারের প্রয়োজন নেই যা একটি ভুল ধারনা। সব ধরনের ত্বকেই ত্বকের ধরন অনুযায়ী ময়েশ্চারাইজার ব্যাবহার করা উচিত এতে ত্বকে আদ্রতা বজায় থাকে। ত্বক সুস্থ থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *