বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

প্রবাসীদের দুঃখ, কষ্টের পাল্লা ভারী হয়ে গেছে

প্রবাসীদের জীবন যাপন মানেই পরিবার ও প্রিয়জনদের থেকে দূরে একাকীত্বের জীবন।দেশের অর্থনীতির চালিকাশক্তি সমৃদ্ধকরনে অন্যতম বড় অবদান রাখা প্রবাসী রা দেশ থেকে দেশের মানুষের থেকে হাজার হাজার মাইল দূরে থাকে শুধুমাত্র পরিবারের অভাব গুচানোর উদ্দেশ্যে।

জন্মস্থানের মায়া ত্যাগ করা সহজ নয়। যে ভূমিতে জন্ম, যে দেশের মাটিতে বড় হয়ে ওঠা সে দেশ ফেলে অন্য দেশে বসবাস সাময়িক সময়ের জন্য ভালো লাগলেও একটি সময় দেশের জন্য মন কাদবেই। তার উপর আবার মা-বাবা, ভাই বোন, স্ত্রী সন্তানদের ছেড়ে একা একা থাকা কখনোই সুখের হতে পারে।

সাধারণত প্রবাসী রা অন্যান্য দেশগুলোতে যে সব কাজ করে থাকে তা বেশ পরিশ্রমের। সারাদিন অনেক পরিশ্রম করে দিনের শেষে একা থাকা, একা একা রান্না করে খাওয়া এসব কিছু একজন প্রবাসীর জীবনের দৈনিক চিত্র। আর মাস শেষে এত পরিশ্রম দ্বারা উপার্জিত বেতনের সিংহভাগই দেশে পাঠিয়ে দেয় পরিবারের জন্য। নিজের সুখ বিসর্জন দিয়ে আপনজনদের সুখের ব্যাবস্থা করার সবথেকে বড় উদাহরণ হতে পারে প্রবাসীরাই।

বিশেষ বিশেষ আনন্দের মুহূর্ত গুলো মানুষ স্বভাবগত ভাবেই পরিবার ও প্রিয়জনদের সাথে কাটাতেই পছন্দ করে কিন্তু নিয়তির চরম দুর্দশা প্রবাসীদের সেই সুযোগ ও নেই। হয়তো মুঠোফোনে, ভিডিও কলে কিছুক্ষনের জন্য প্রিয় মুখগুলো দেখা এ পর্যন্তই তাদের আনন্দ উদযাপন সীমাবদ্ধ।

বর্তমানে যখন মহামারী পরিস্থিতি ছড়িয়ে আছে পুরো বিশ্বজুরে এসময় প্রবাসীদের জীবনযাত্রায় দুঃখ, কষ্টের পাল্লা ভারী হয়ে গেছে বহুগুণে। এক তো চিন্তা দেশে রেখে আসা প্রিয় মানুষ গুলো মহামারীতে লড়াই করে টিকে থাকতে পারবে তো। আবারো দেশে ফিরে প্রিয় মানুষগুলোর যদি আর দেখতে না পারে সে ভয় নিয়েই আছে প্রবাসীরা।

এছাড়াও অনেকের চাকরি চলে গেছে, বেতন কমে গেছে যা তাদের মানবেতর জীবনে নতুন মাত্রা যোগ করেছে। যে একদিন উপার্জন করে পরিবারের মুখে হাসি ফুটাতো সে আজ জীবনযাপন করে বেকার অবস্থায় এর থেকে কষ্টের কি ই বা হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *