বাংলাদেশ: শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১১ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১১ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১১:৩০ পিএম

প্রেসিডেন্ট প্যালেস দখলে নিয়েছে তালেবান

বিদ্রোহীগোষ্ঠী তালেবান রাজধানী কাবুলে ঢোকার পর আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি দেশত্যাগ করেছেন। এরপর তালেবান যোদ্ধারা প্রেসিডেন্ট প্যালেসের নিয়ন্ত্রণ নিজেদের দখলে নিয়েছেন বলে রয়টার্সকে জানিয়েছেন দুজন তালেবান কমান্ডার।

সব বিদেশি সেনা প্রত্যাহারের মধ্যে মাত্র দশ দিনেই তালেবান যোদ্ধারা আফগানিস্তানের অধিকাংশ এলাকার দখল নেওয়ার পর রোববার তারা রাজধানী শহর কাবুল ঘিরে ফেলে। এরপর থেকেই পদত্যাগ করার জন্য আশরাফ গনির ওপর চাপ বাড়ছিল।

এ বিষয়ে স্থানীয় সাংবাদিক বিলাল সারওয়ারি বলছেন, তালেবানের সাথে মতৈক্য হয়েছিল যে গনি প্রেসিডেন্ট প্রাসাদে ক্ষমতা হস্তান্তরের অনুষ্ঠানে যোগ দেবেন কিন্তু তার পরিবর্তে তিনি ও তার সহযোগীরা দেশ ত্যাগ করবেন।

তালেবান যোদ্ধারা প্রাসাদের কর্মচারীদের চলে যেতে বলেন। পরে প্রাসাদটি জনশূন্য অবস্থায় পড়ে থাকে। সরকারি কর্মকর্তারা এই খবর নিশ্চিত করেননি। এছাড়া প্রেসিডেন্ট প্রাসাদের বর্তমান পরিস্থিতি আসলে কী তা স্পষ্ট নয় বলে জানাচ্ছে বিবিসি।

আশরাফ গনি একটি বিমানে করে তাজিকিস্তান চলে গেছেন বলে জানিয়েছে রয়টার্স। আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এই তথ্য নিশ্চিত করেছেন। তবে প্রেসিডেন্টের অফিস বলেছে, নিরাপত্তার কারণে তারা এ বিষয়ে কিছু বলতে পারছে না।

রাজধানী কাবুলে প্রবেশকারী তালেবানের একজন প্রতিনিধি বলছেন, তালেবানের যোদ্ধারা গনির অবস্থান জানতে চেষ্টা করছেন।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তার বরাতে বার্তা সংস্থা রয়টার্স রোববার সন্ধ্যার পর জানিয়েছে যে, আশরাফ গনি এরইমধ্যে তাজিকিস্তানের উদ্দেশ্যে কাবুল ত্যাগ করেছেন। ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহও দেশত্যাগ করেছেন।

সংশ্লিষ্ট দুটি সূত্রের বরাতে আফগান সংবাদমাধ্যম জানিয়েছে, তালেবান যোদ্ধারা রাজধানী কাবুলে ঢোকার পরই আশরাফ গনি দেশত্যাগ করেন। এসময় প্রেসিডেন্টের সঙ্গে তার কয়েকজন ঘনিষ্ঠ উপদেষ্টা ও সরকারের শীর্ষস্থানীয় নেতারাও চলে গেছেন।

তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ জানিয়েছেন, তালেবানের যোদ্ধারা শহরের চারপাশে অবস্থান নেওয়ার পরেই নিরাপত্তা বাহিনীর সদস্যরা সেখান থেকে চলে গেছেন। তাই লুটপাট ঠেকাতে তালেবান যোদ্ধাদের কাবুলে ঢোকার নির্দেশ দেওয়া হয়েছে।

মানুষজনকে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়েছেন তালেবানের ওই মুখপাত্র আরও বলেন, ‘শান্তিপূর্ণ এবং সন্তোষজনকভাবে ক্ষমতা হস্তান্তরে সম্মত না হওয়া পর্যন্ত তালেবান যোদ্ধাদের কাবুলের সমস্ত প্রবেশপথে প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *