বাংলাদেশ: শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১১ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১১ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১১:৩০ পিএম

বর্ষায় নিজেকে পরিষ্কার রাখবেন যেভাবে

আষাড় মাস পড়তে না পড়তেই টুপটাপ শব্দে ঘটে বৃষ্টির আগমনী বার্তা। আষাড় শ্রাবণ এ দুই মাসকে বর্ষাকাল ধরা হয়। বর্ষাকালে যেমন বৃষ্টি হয়, তেমনি দিনের দৈর্ঘ্য বড়ো হওয়ায় রোদ থাকে অনেকক্ষণ। রোদের তীব্রতাও থাকে বেশি। এই মিশ্র আবহাওয়ায় বিভিন্ন রোগ বাসা বাঁধে শরীরে। আবার ত্বকেও দেখা দেয় বিভিন্ন সমস্যা। তাই এই ঋতুতে নিজের যত্নের ক্ষেত্রেও কিছু পরিবর্তন আনা জরুরি।

জানুন বর্ষায় নিজেকে পরিষ্কার রাখবেন যেভাবে____

১.বর্ষাকালে ত্বকের লোমকূপ দূষণ এবং ময়লার কারণে বন্ধ হয়ে যায়। ফলে দেখা দেয় ব্রণ ও র‌্যাশের মতো সমস্যা। তাই ত্বক পরিষ্কার রাখতে, দিনে অন্তত দুই থেকে তিনবার মুখ ধোওয়ার অভ্যাস করুন। ত্বক শুষ্ক হলে টোনারও ব্যবহার করতে পারেন।

২.ময়েশ্চারাইজার ব্যবহার করুন শুধু শীতকালেই নয় ত্বকের যত্নে বর্ষাকালেও ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত। ময়েশ্চারাইজার ত্বকের আর্দ্রতা ধরে রাখে এবং ত্বককে কোমল ও মসৃণ রাখতে বিশেষভাবে সহায়তা করে। বিশেষ করে রাতের বেলা ময়েশ্চারাইজার অবশ্যই ব্যবহার করতে হবে।

৩.শুধু বাইরে থেকে নয়, ভেতর থেকেও ত্বকের যত্ন নেওয়া জরুরি। অস্বাস্থ্যকর, তৈলাক্ত খাবার ত্বকের উপর খারাপ প্রভাব ফেলে।ফলে বিভিন্ন ধরনের ত্বকের সমস্যা দেখা দেয়। তাই এই সব সমস্যা থেকে দূরে থাকতে পাতে বেশি করে সবুজ শাকসবজি রাখুন। সবুজ শাকসবজিতে থাকে ভিটামিন ও প্রচুর পরিমাণে খনিজ যা ত্বককে স্বাস্থ্যোজ্জ্বল করে তুলতে সাহায্য করে।

৪.স্যাঁতস্যাঁতে হাত আর পা ব্যাকটেরিয়া আর ফাঙ্গাস জাতীয় সংক্রমণকে আহবান করে। ভিজা হাত- পা সঙ্গে সঙ্গেই মুছে নিন। অনেকক্ষণ হাতে পায়ে বৃষ্টির পানি লেগে থাকলে আপনি সংক্রমণ এড়াতে ব্যাকটেরিয়া-প্রতিরোধী পাউডারও ব্যবহার করতে পারেন |

৫.বৃষ্টির পানি আপনার হাত আর পায়ের নখকেই যে কেবল সংক্রামিত করে, তাই-ই নয়, তাদের শুষ্ক আর ভঙ্গুরও করে তোলে | কাজেই এগুলির আর্দ্রতা বজায় রাখা জরুরি। নখে আর নখের ঠিক আশেপাশের ত্বকে বিশুদ্ধ ভেসলিন পেট্রোলিয়াম জেলি ভালো করে ঘষে ঘষে লাগিয়ে নিয়ে মালিশ করুন | এতে আপনার নখের আর্দ্রতা ঠিকঠাক বজায় থাকবে এবং নখ নরম থাকবে। পরিষ্কার পরিচ্ছন্নতা আপনাকে করে তুলবে পরিচ্ছন্ন, দিবে সতেজ মন। তাই বর্ষায় নিজের যত্ন নিন অন্যকেও পরামর্শ দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *