বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

বর্ষায় স্বাস্থ্য সচেতনতা

ঋতু পরিক্রমায় ঘুরে ঘুরে আসে বর্ষা। বর্ষায় প্রকৃতি সাজে নতুন বেশে। বর্ষায় কানায় কানায় পরিপূর্ণ হয় নদী-নালা। সতেজতায় ভরে থাকে চারিপাশ। তবে বর্ষাকালে আবহাওয়ায় গরম ও ঠান্ডার মিশ্র প্রভাব থাকে, যার ফলে বাতাসে আর্দ্রতা বেশি থাকে। সংক্রামক ব্যাকটেরিয়া ও ভাইরাস খুব সহজেই রোগ ছড়াতে পারে। তাই বর্ষায় শরীরের প্রতি বেশি যত্নশীল হওয়া উচিত।

জানুন বর্ষাকালে কি কি রোগজীবাণু আমাদের শরীরে বাসা বাঁধতে পারে-

বর্ষায় পানির সঙ্গে জীবাণু মিশে দ্রুত ছড়িয়ে পড়ে ফলে ডায়রিয়ার প্রকোপ এ সময় বেশি দেখা যায়। এতে শরীরে পানিশূন্যতার মাধ্যমে কিডনি বিকল হয়ে মানুষের মৃত্যুও ঘটাতে পারে।

বর্ষাকালে টাইফয়েড জ্বরের প্রকোপ বেশি দেখা যায়। সালমোনেলা টাইফি নামের এক ধরনের জীবাণু পানি ও খাবারকে দূষিত করে। এই দূষিত পানি অথবা খাবার খেয়ে মানুষ টাইফয়েড জ্বরে আক্রান্ত হয়। সংক্রমিত খাদ্য, পানি ও মাছি এ রোগ ছড়ায়। এ রোগে জ্বর, কাশি, মাথা ব্যথা, কোষ্ঠকাঠিন্য, বমি, ডায়রিয়া, পেট ফুলে যাওয়া, প্লীহাস্ফীতিসহ নানা জটিলতা সৃষ্টি হতে পারে।

বর্ষায় মশার জন্ম হয় বেশি কারণ এ সময় বিভিন্ন জায়গায় বর্ষার পানি জমে থাকে এবং জমে থাকা পানি থেকে মশার জন্ম হয়। জীবানুবাহী এডিস মশার উৎপাতও বৃদ্ধি পায় বর্ষাকালে। এর কামড়ে জ্বর হয়। সাত বা ততোধিক দিন স্থায়ী উচ্চ জ্বর এ রোগের একটা বৈশিষ্ট্য।

অনেকের বৃষ্টির পানিতে এলার্জি থাকে যার ফলে বৃষ্টির পানি গায়ে লাগলেই অনেকের ত্বকে এলার্জি বের হয় আবার সর্দি-কাশি ও হয়ে থাকে। প্রচুর পানি পান করা, তাজা ফলমূল ও জুস খাওয়া এ সমস্যা মোকাবিলা করতে সহায়ক। হালকা গরম পানিতে লেবুর রস মিশিয়ে পান করলে উপকার পাবেন।

বর্ষায় স্বাস্থ্য সচেতনতা-

বর্ষার সময় শাক সবজি ভালো করে শুকিয়ে পরিষ্কার করুন, যা জীবাণু পরিত্রাণ করবে। প্রায় ১০ মিনিটের জন্য লবণের পানিতে সবুজ শাক ভিজিয়ে নিন। এ দ্রবণ জীবাণু অপসারণ করতে সাহায্য করে এবং পরে সেগুলি রান্না করা ভালো। পায়ের পাতায় জমে থাকা পানিতে নানা ধরনের সমস্যা হতে পারে তাই পায়ের পাতা বা স্যান্ডেল যেন ভেজা না থাকে সেদিকে বিশেষ মনোযোগ দেয়া প্রয়োজন। চামড়া বা নখের ফুসকুঁড়ি সংক্রমণ প্রতিরোধ করার জন্য লম্বা পোশাক পরবেন না। বৃষ্টি-বাদলার দিনে শারীরিক ইমিউনিটি কমে যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে ভিটামিন ‘সি’ সমৃদ্ধ খাবার খেতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *