বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

বলিউডের সেরা ৫ নায়ক

বিশ্বের চলচ্চিত্র শিল্পে বলিউড দ্বিতীয় অবস্থানে আছে এর অনেকটাই সম্ভব হয়েছে বলিউডে মেধাবী নায়ক নায়িকাদের চমৎকার অবদানের কারনে।বলিউডের অভিনেতা তাদের অসাধারণ ফ্যাশন সেন্স ও অভিনয় দক্ষতার জন্য বিশ্বজুড়ে বিখ্যাত।

এদের মধ্যে সেরা তালিকা বাছাই করা এতটা সহজ নয় তবে ফ্যান ফলোয়ার ও সাধারণ দর্শকদের সর্বাধিক পছন্দের ভিত্তিতেই সেরা অভিনেতাদের একটি তালিকা তৈরি করা হয়। সেরা অবস্থানে তাদেরকেই রাখা হয় যাদেরকে দর্শক চায়, যারা বিভিন্ন সময়ে নিজেদের অভিনীত সিনেমা দিয়ে মানুষের মন জয় করার পাশাপাশি অনেক অনেক পুরষ্কারেও ভূষিত হয়েছেন।

বলিউডে ৫ জন সেরা অভিনেতা :

(১) শাহরুখ খান: শাহরুখ খান ১৯৬৫ সালের ২ রা নভেম্বর ভারতের নয়াদিল্লিতে জন্মগ্রহণ করেন। “কিং খান”, “বলিউডের বাদশাহ” এবং আরও অনেক নাম তার ভক্তরা তাকে দিয়েছেন। শাহরুখ খান অসংখ্য সিনেমায় অসামান্য রোমান্টিক চরিত্রে অভিনয় করে এই নাম অর্জন করেছেন। এছাড়াও, তিনি কমিক চরিত্রে এবং পারিবারিক নাটকও করেছেন। তিনি ১৪ টি ফিল্মফেয়ার সহ বলিউডে সর্বাধিক সংখ্যক পুরস্কার জিতেছেন। শুধু ভারতেই নয়, সারা বিশ্বে তাঁর রয়েছে বিশাল ফ্যানবেজ। বিশ্বব্যাপী জনপ্রিয়তার দিক থেকে বলিউডের কোনো অভিনেতা তাকে হারাতে পারে না।পূর্বে টিভি সিরিজ করলেও ১৯৯২ সালে “দিওয়ানা” সিনেমার মাধ্যমে তিনি প্রথম বলিউডে পা রাখেন। তাকে সর্বকালের অন্যতম সফল বলিউড অভিনেতা এবং বিশ্বের বৃহত্তম চলচ্চিত্র তারকা হিসাবেও বিবেচনা করা হয়।

(২) সালমান খান: আব্দুল রশিদ সেলিম সালমান খান ১৯৬৫ সালের ২৭ ডিসেম্বর ভারতের মধ্যপ্রদেশের ইন্দোরে জন্মগ্রহণ করেন। একজন অভিনেতা ছাড়াও তিনি একজন প্রযোজক, টেলিভিশন ব্যক্তিত্ব, গায়ক এবং সমাজসেবী। সালমান তার ভক্তদের কাছে জনপ্রিয় “সল্লু ভাই” এবং “ভাইজান” নামেও পরিচিত। তিনি তার ফিল্মিং ক্যারিয়ারে অনেক পুরস্কার জিতেছেন। তিনি বর্তমান সময়ের অন্যতম সফল বলিউড অভিনেতা।১৯৯৮ সালে “বিবি হো তো অ্যায়সি” সিনেমার মাধ্যমে বলিউডে প্রবেশ এবং তারপর একের পর এক সফল সিনেমা দিয়ে ভক্তদের মন জয় করে নিয়েছেন এই অভিনেতা।

(৩) অমিতাভ বচ্চন: ভারতীয় চলচ্চিত্রের “রাগী যুবক” নামে পরিচিত অমিতাভ হরিবংশ রাই বচ্চন ১৯৪২ সালের ১১ অক্টোবর ব্রিটিশ শাসনের সময় সংযুক্ত প্রদেশের এলাহাবাদে জন্মগ্রহণ করেন। তিনি “বলিউডের শাহেনশাহ্” নামেও পরিচিত। অভিনেতার পাশাপাশি তিনি একজন গায়ক এবং টিভি উপস্থাপক।শিল্পকলায় অবদানের জন্য ভারত সরকার তাকে পদ্মশ্রী, পদ্মভূষণ, এমনকি পদ্মবিভূষণেও সম্মানিত করেছে। ফ্রান্স সরকার ২০০৭ সালে তাকে সর্বোচ্চ বেসামরিক সম্মান, নাইট অব দ্য লিজন অব অনারে ভূষিত করেছেন।

(৪) আমির খান: সে বলিউডের এমন একজন অভিনেতা যে প্রত্যেকবারই কিছু ভিন্ন ধাচের সিনেমা করে দর্শকদের মুগ্ধ করে আসছেন। বলিউডের অন্যতম জনপ্রিয় এবং শ্রেষ্ঠ অভিনেতা মহম্মদ আমির হুসেইন খান ১৯৯৫ সালের ১৪ মার্চ ভারতের মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন। একজন দুর্দান্ত বলিউড অভিনেতা হযওয়ার পাশাপাশি তিনি একজন প্রযোজক এবং একজন পরিচালক।হিন্দি সিনেমা ক্যারিয়ারে তিনি একজন “পারফেকশনিস্ট” নামে পরিচিত। আমির খান প্রথম শিশু অভিনেতা হিসেবে পর্দায় হাজির হন ‘ইয়াদো কি বারাত’ ছবিতে। তিনি ফিল্মফেয়ার এবং পদ্মশ্রী পুরস্কার সহ অনেক পুরস্কার অর্জন করেছেন। ২০১০ সালে তিনি পদ্মভূষণে সম্মানিত হন।

(৫) অক্ষয় কুমার: রাজীব হরি ওম ভাটিয়া ওরফে অক্ষয় কুমার ৯ সেপ্টেম্বর ১৯৬৭ সালে ভারতের পাঞ্জাবের অমৃতসরে জন্মগ্রহণ করেন। তিনি একজন ভারতীয় বংশোদ্ভূত কানাডিয়ান অভিনেতা, প্রযোজক এবং মার্শাল আর্টিস্ট ।বেশিরভাগ কমেডি সিনেমা তেই তাকে অভিনয় করতে দেখা গেছে। চলচ্চিত্র ছাড়াও অক্ষয় কুমার স্টান্ট শিল্পী হিসেবেও কাজ করেছেন। এমনকি তিনি “ভারতীয় জ্যাকি চ্যান” নামেও পরিচিত। তাকে ভারত সরকার পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করেছে। ২০১১ সালে অক্ষয় কুমার ভারতীয় চলচ্চিত্রে অবদানের জন্য দ্য এশিয়ান অ্যাওয়ার্ডে ভূষিত হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *