বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

বাংলার লোকগান এবং এগুলোকে আগলে রাখার প্রয়োজনীয়তা

লোকসংগীত বলতে বুঝায় মুলত বাংলার নিজস্ব সংগীত।বিভিন্ন আঞ্চলিক ভাষায় গাওয়া গান। এ ধরনের সঙ্গীতে গ্রাম বাংলার মানুষের জীবনের কথা, সুখ দুঃখের কথা ফুটে ওঠে। সাধারণ নিরক্ষর মানুষের সুরে ও রচনায় এ সঙ্গিত পরিচালিত হয়ে থাকে।

অঞ্চলভেদে ও গানের প্রকৃতিভেদে লোকসঙ্গীতের রয়েছে বিভিন্ন নাম যেমন : বাউল, ভাটিয়ালী,ভাওয়াইয়া, কবিগান, আলকাপ গান, গম্ভীরা, জারিগান ইত্যাদি। বাউল, ভাটিয়ালী, এগুলো হচ্ছে প্রথম শ্রেণীর লোকসংগীত এবং এগুলির রচয়িতাও নির্দিষ্ট কোনও ব্যক্তি। কবিগান, আলকাপ গান, গম্ভীরা গান ইত্যাদি সমবেত কণ্ঠের গান। দুই বা ততোধিক ব্যক্তি মিলে এসব গান পরিবেশন করে।

★বাউল হচ্ছে বাউল সম্প্রদায়ের গান যা লোকসংগীতের একটি বিশেষ অংশ। উনিশ শতকে ‘লালন সাই’ এর মাধ্যমে বাউল গান ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে।ধারণা করা হয় তিনি দুই হাজারের বেশি লালন সংগীত রচনা করেছেন।

★ভাওয়াইয়া মূলত বাংলাদেশের রংপুর এবং ভারতের পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গে ও আসামের গোয়ালপাড়ায় প্রচলিত এক প্রকার পল্লীগীতি। এ ধরনের গানের মাধ্যমে মনের অনুভূতি প্রকাশ করা হয়।

★ভাটিয়ালী বাংলাদেশের ভাটি অঞ্চলের জনপ্রিয় গান। বিশেষ করে নদনদী পূর্ণ ময়মনসিংহ অঞ্চলের ব্রহ্মপুত্র নদের উত্তর-পূর্ব দিকের অঞ্চলগুলোতেই ভাটিয়ালী গানের মূল সৃষ্টি এবং চর্চাস্থল ।এ গানগুলো রচিত হয় মূলত মাঝি, নৌকা, দাড়, গুন ইত্যাদি বিষয়ে। সাথে থাকে গ্রামীণ জীবন, গ্রামীণ নারীর প্রেমপ্রীতি, ভালবাসা, বিরহ, আকুলতা ইত্যাদির সম্মিলন।

★গম্ভীরার প্রচলন রয়েছে বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ জেলা ও পশ্চিমবঙ্গের মালদা অঞ্চলে । সনাতন ধর্মালম্বীদের অন্যতম দেবতা শিব। শিবের অপর এক নাম ‘গম্ভীর’। শিবের উৎসবে শিবের বন্দনা করে যে গান গাওয়া হত, সেই গানের নামই কালক্রমে হয়ে যায় ‘গম্ভীরা’।এ গান ও দলবদ্ধ ভাবেই গাওয়া হয়।

★আলকাপ মূলত পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ অঞ্চলের মুসলমান সম্প্রদায়ের নিজস্ব লোকসংগীত।
একটি অঞ্চলের মানুষের জীবন যাত্রা,সুখ দুঃখ জানা যায় সে অঞ্চলের লোকসংগীতের মাধ্যমে। এসব লোকসংগীত আমাদের সম্পদ আমাদের পরিচয়। বাঙালির সংস্কৃতির অন্যতম গুরুত্বপূর্ণ সম্পদ লোংসংগীত আগলে রাখা প্রত্যেক বাঙালির দায়িত্ব।বিশ্বের সমস্ত জাতি থেকে বাঙালি জাতিকে আলাদা করে দেখার অন্যতম মাধ্যম লোকসংগীত। লোকসংগীত কে আগলে রাখতে হবে এর চর্চা বাড়াতে হবে এবং বৈশ্বিক পরিবেশে লোকসংগীতের পরিচয় তুলে ধরতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *