বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

বাইডেনকে সতর্কবার্তা দিলো ইসরাইল

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনকে সতর্কবার্তা দিয়েছে ইসরাইলের কর্মকর্তারা। মানবাধিকার লঙ্ঘন ইস্যুতে সৌদি আরব এবং মিশর সরকারের সমালোচনা না করার জন্য এই পদক্ষেপ নিয়েছে বলে জানা গেছে।

ইসরাইলি কর্মকর্তারা মনে করছেন, আরব এই দুটি দেশের মানবাধিকার ইস্যুতে বাইডেন প্রশাসন যদি সমালোচনা করে তাহলে তারা ইরান-রাশিয়া এবং চীনের সঙ্গে সম্পর্ক ঘনিষ্ঠ করার উদ্যোগ নেবে। সেক্ষেত্রে বিপদে পড়বে ইহুদিবাদী এ দেশটি। খবর টাইমস অব ইসরাইল ও মিডলইস্ট আইয়ের।

প্রথমদিকে সৌদি আরব এবং মিশরের মতো দেশগুলোর বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন ইস্যুতে কঠোর অবস্থান গ্রহণ করলেও পরবর্তীতে রিয়াদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রক্ষা করে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ক্ষমতায় আসার পর যাদের পাশে ছিলেন এবং পরবর্তীতে জাতীয় স্বার্থের দোহাই দিয়ে রিয়াদের সঙ্গে ওয়াশিংটনের এই সম্পর্ক নিয়ে বেশ উদ্বিগ্ন হয়ে পড়েছিলেন ইসরাইলি কর্মকর্তারা। এমনকি বাইডেনের কঠোর অবস্থান এবং সমালোচনার কারণে তাদের উদ্বিগ্নতা ক্রমশ বাড়তে থাকে। কেননা এর ফলে এসব দেশ ইরান, রাশিয়া এবং চীনের সঙ্গে ঘনিষ্ঠ হয়ে উঠতে পারে।

এদিকে মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আস-সিসি এবং সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ইসরাইল সম্পর্ক করতে চায়। কিন্তু বাইডেনের সমালোচনার কারণে সে উদ্যোগ বাধাগ্রস্ত হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকটি সূত্র জানিয়েছে, বিভিন্ন সময় ইসরাইল তার উদ্বেগের কথা নানা চ্যানেলে আমেরিকোকে জানিয়েছে। এরপর মিশর ও সৌদি আরবের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রক্ষার ঘোষণা দেন জো বাইডেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *