বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

বিদেশী চ্যানেলের দিকে আগ্রহ বেশি কেন

এক সময় বিটিভিতে বেশ কিছু দর্শকপ্রিয় বিদেশী সিরিয়াল দেখানো হতো। ডালাস, ম্যাকগাইভার, ডাইন্যাস্টি, এক্স ফাইল, চার্লিস এঞ্জেলস, আলিফ লায়লা, ফলগাই, রুটস নামে একাধিক বিদেশী টিভি সিরিয়াল সে সময় দর্শকপ্রিয়তাও পায়। ইংরেজী ভাষায় হলেও এর দর্শক ছিল প্রচুর। টিভি সিরিয়ালের নির্মাণশৈলী বিশেষ করে পারিবারিক কাহিনীই দর্শক প্রিয়তার মূল কারণ।

যুগের সাথে পাল্টাচ্ছে দেশ। পাল্টে যাচ্ছে মানুষের চিন্তা ভাবনা। আধুনিক প্রযুক্তির যুগে মানুষ হাঁটছে নতুনত্বেরর পথে। স্যাটেলাইট টিভি আধুনিক যুগে পা ফেলেছে দেশ। দেখতে দেখতে বেসরকারী পর্যায়ে একাধিক টিভি চ্যানেলের আত্মপ্রকাশ ঘটেছে।

এক সময় আমাদের টিভি মাধ্যম পিছিয়ে পড়ে। বিটিভি একা যা করতে পেরেছিল বর্তমানে আমাদের ২৫/২৬ টিভি চ্যানেলও বোধ করি তা করতে পারছে না। আমাদের এত টিভি চ্যানেল থাকার পরও দেশের এক শ্রেণির টিভি দর্শককে দেশমুখী করা যাচ্ছে না। তারা অধিক মাত্রায় বিদেশী চ্যানেলের প্রতি ঝুঁকছে।

সব মানুষের দৃষ্টি পড়ে অন্যের সৌন্দর্যে। নিজের ভিতর যতই সুন্দর থাকুক অন্যের সব কিছুতে ভালোলাগা বেশি থাকে। তেমনই আমাদের দেশে যতই ভালো চ্যানেল প্রচার হোক মানুষ ওই চাকচিক্য বিদেশী চ্যানেলগুলোতেই পড়ে থাকবে।

যদিও বিশ্বায়নের যুগে দর্শক-শ্রোতা কী দেখবেন, শুনবেন তা নিয়ন্ত্রণ অসম্ভব। তবুও টিভি চ্যানেলগুলোর অনুষ্ঠান নির্বাচনের ক্ষেত্রে কিছু দায়িত্ব কর্তব্য রয়েছে। প্রথমত, সাংস্কৃতিক অর্থনীতি সমৃদ্ধ করতে হলে আমাদের নিজস্ব সংস্কৃতির যথাযথ বিকাশ করতে হবে। আর তাই আমাদের নিজস্ব সংস্কৃতির সঙ্গে সাংঘর্ষিক ও বিকাশের জন্য অন্যতম প্রতিবন্ধক। তবু কেন আমরা এগুলো প্রচার এমনকি প্রসারে ভূমিকা রাখছি? দর্শকের কাছে জনপ্রিয়তা বাড়ানোর জন্য?

মানসম্পন্ন সব অনুষ্ঠানই দর্শকপ্রিয়তা পায় এবং সঙ্গত কারণে সেই চ্যানেলের জনপ্রিয়তাও বেড়ে যায়। মানসম্পন্ন অনুষ্ঠান নির্মাণ হচ্ছে না বলেই এসব চ্যানেলে ভিনদেশী অনুষ্ঠান প্রিয় হয়ে যাচ্ছে এটা আংশিক মেনে নেয়া যায়। কিন্তু এভাবেই যদি চলতে থাকে তাহলে কিছুদিন পর আর কোন দেশী অনুষ্ঠানই খুঁজে পাওয়া যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *