বাংলাদেশ: শুক্রবার ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১০ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: শুক্রবার ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১০ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১০:৪৭ পিএম

বিপজ্জনক ঝড়ে ইন্টারনেটশূন্য হতে চলেছে পৃথিবী!

সৌরঝড়, ইংরেজিতে যাকে বলা হয় সোলার স্টর্ম। প্রায় শত বছর পর আবারো পৃথিবীতে আসতে চলেছে ভয়াবহ সৌরঝড়। বিজ্ঞানীরা সতর্ক করে দিয়ে বলেছেন, এর কারণে গোটা বিশ্বের ইন্টারনেট ব্যবস্থা ভেঙে পড়তে পারে। আর সেটি কয়েক মাস স্থায়ী হতে পারে।

বিজ্ঞানের পরিভাষায় এ ধরনের সৌরঝড়কে বলা হয়, করোনাল মাস ইজেকশান বা সিএমই। যা অত্যন্ত বিপজ্জনক। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সঙ্গীতা আবদু জ্য়োতি একটি রিপোর্ট প্রকাশ করেছেন। সেখানে বলা হয়েছে, সৌর ঝড়ে সমস্যা হতে পারে ইন্টারনেট এবং যোগাযোগ ব্যবস্থা। সেখানে তিনি বলছেন, হয়তো ওই ঘটনা পুরোপুরি এড়ানো যাবে না। তবে সব জায়গা সমান ভাবে প্রভাবিত হবে না। কোন এলাকায় প্রভাব পড়তে চলেছে, তা-ও নির্ভর করে। যেমন আমেরিকায় এর প্রভাব পড়বে বেশি। আর এশিয়ায় প্রভাব পড়ের সম্ভাবনা সবথেকে কম।

সম্প্রতি সূর্যের নিরক্ষীয় অঞ্চলে ফেটে পড়েছিল সৌর শিখা। আর তার জেরে প্রভাব পড়তে পারে পৃথিবীতেও। কারণ এটি পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রে ধাক্কা দিতে পারে।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন বা নাসার মতে, সৌর বাতাস হল চার্জযুক্ত কণা বা প্লাজমার ঘন স্রোত, যা সূর্য থেকে বেরিয়ে এসে মহাকাশে ভেসে বেড়াতে থাকে। নাসা জানিয়েছে যে সৌর ঝড়ের ফলে উপগ্রহ সংকেত বাধাগ্রস্ত হতে পারে। সৌর ঝড়ের কারণে পৃথিবীর বাইরের বায়ুমণ্ডল উত্তপ্ত হতে পারে যা উপগ্রহের উপর সরাসরি প্রভাব ফেলতে পারে।

এই সৌর ঝড় জিপিএস নেভিগেশন, মোবাইল ফোন সিগন্যাল এবং স্যাটেলাইট টিভিতে প্রভাব ফেলতে পারে। ব্যহত হতে পারে পরিষেবা। প্রভাব পড়তে পারে উচ্চ ক্ষমতা সম্পন্ন পাওয়ার লাইন বা ট্রান্সফর্মারগুলিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *