বাংলাদেশ: সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

বিশ্বের ক্ষমতাশীল দশটি দেশ

বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশগুলো সেইসব দেশ যারা ধারাবাহিকভাবে খবরের শিরোনাম, আধিপত্য বিস্তারকারী নীতিনির্ধারক এবং বৈশ্বিক অর্থনৈতিক প্যাটার্নকে তৈরি করে।

২০২১ সালে গ্লোবাল মার্কেটিং কমিউনিকেশন কোম্পানি “ভিএমএলওয়াই অ্যান্ড আর” এর একটি ইউনিট বিএভি গ্রুপ এবং পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের দ্য ওয়ার্টন স্কুল যৌথভাবে একটি গবেষণার ভিত্তিতে বিশ্বের ক্ষমতাধর ১০ টি দেশের র‍্যাংকিং প্রকাশ করেছে।

ক্ষমতাধর ১০ টি দেশ:

১.যুক্তরাষ্ট্র : ৫০ টি রাষ্ট্রের সম্বনয়ে গঠিত এই দেশি বিশ্বের সবথেকে ক্ষমতাধর দেশ। এ দেশের বর্তমান এবং ৪৬ তম প্রেসিডেন্ট হচ্ছে “জো বাইডেন”। এর জনসংখ্যা প্রায় ৩২৮ মিলিয়ন এবং টোটাল জিডিপি ২১.৪ ট্রিলিয়ন ডলার।

২.চীন : বিশ্বের সবথেকে প্রাচীন সভ্যতার একটি হচ্ছে চৈনিক সভ্যতা। এই দেশটি বিশ্বের সর্বাধিক জনবহুল দেশ। এর জনসংখ্যা প্রায় ১.৪০ বিলিয়ন এবং জিডিপি ১৪.৩ ট্রিলিয়ন ডলার। এ দেশের বর্তমান রাষ্ট্রপতি “শি জিনফিং”।

৩.রাশিয়া : ভূমির পরিমাপের দিক থেকে এই দেশটি বিশ্বের সর্ববৃহৎ দেশ। সমস্ত উত্তর এশিয়া এবং পূর্ব ইউরোপের বেশিরভাগ অংশ জুড়ে দেশটি অবস্থিত। এই দেশের প্রেসিডেন্টের নাম হচ্ছে
“ভ্লাদিমির পুতিন”। এ দেশের জনসংখ্যা ১৪৪ মিলিয়ন এবং জিডিপি ১.৭০ ট্রিলিয়ন ডলার।

৪.জার্মানী : ইউরোপীয় ইউনিয়নের সবচেয়ে জনবহুল দেশ জার্মানি, বিশ্বের অন্যতম বৃহত্তম অর্থনীতির অধিকারী। এ দেশের রাষ্ট্রপতি হচ্ছে “ফ্রাঙ্ক ওয়াল্টার স্টিনমিয়ার”। এ দেশের জনসংখ্যা ৮৩.১ মিলিয়ন এবং জিডিপি ৩.৮৬ ট্রিলিয়ন ডলার।

৫.যুক্তরাজ্য : যুক্তরাজ্য হচ্ছে ইউরোপীয় মূল ভূখণ্ডের উত্তর-পশ্চিম উপকূলের সন্নিকটে অবস্থিত একটি স্বাধীন দ্বীপরাষ্ট্র।সমগ্র যুক্তরাজ্যকে ব্রিটেন ও বলা হয়। যুক্তরাজ্যে প্রজাতন্ত্রিক শাসন ব্যবস্থা বিদ্যমান এবং এর রাষ্ট্রপ্রধান হচ্ছে “রানী দ্বিতীয় এলিজাবেথ”। দেশটির জনসংখ্যা ৬৬.৮ মিলিয়ন এবং জিডিপি ২.৮৩ ট্রিলিয়ন ডলার।

৬.জাপান : জাপান হচ্ছে পূর্ব এশিয়ার একটি দ্বীপরাষ্ট। “সূর্যোদয়ের দেশ” নামে পরিচিত জাপান, বিশ্বের অন্যতম শিক্ষিত এবং প্রযুক্তিগতভাবে উন্নত দেশ।জাপানের জনসংখ্যা ১২৬ মিলিয়ন এবং জিডিপি ৫.০৮ ট্রিলিয়ন ডলার। জাপানে রাজতন্ত্রীক শাসন ব্যবস্থা বিদ্যমান এবং এর বর্তমান সম্রাট হচ্ছেন “নারুহিতো”।

৭.ফ্রান্স : পশ্চিম ইউরোপে অবস্থিত, ফ্রান্স বিশ্বের প্রাচীনতম দেশগুলির মধ্যে একটি এবং এর বিস্তার বিজ্ঞান, রাজনীতি, অর্থনীতির দিক থেকে বিশ্বজুড়ে বিস্তৃত।ফ্রান্সের বর্তমান প্রেসিডেন্ট ” এমানুয়েল মাক্রো”। এর জনসংখ্যা ৬৭.১ মিলিয়ন এবং জিডিপি ২.৭২ ট্রিলিয়ন ডলার।

৮.দক্ষিণ কোরিয়া : দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জাপান থেকে আলাদা হয় দক্ষিণ কোরিয়া। দেশটির সর্বমোট জনসংখ্যা ৫১.৭ মিলিয়ন এবং জিডিপি ১.৬৫ ট্রিলিয়ন ডলার। দেশটির বর্তমান প্রেসিডেন্ট “মুন যে ইন”।

৯.সৌদি আরব : মধ্যপ্রাচ্যের সবথেকে বড় দেশ হচ্ছে সৌদি আরব এবং আরব বিশ্বে দ্বিতীয় বৃহত্তম দেশ। দেশটি রাজতান্ত্রিক ভাবে পরিচালিত হয়। এ দেশটির বর্তমান শাসনকর্তা “সালমান বিন আব্দুল আজিজ”। দেশটির জনসংখ্যা ৩৪.৩ মিলিয়ন এবং জিডিপি ৭৯৩ বিলিয়ন ডলার।

১০.সংযুক্ত আরব আমিরাত : UAE বা সংযুক্ত আরব আমিরাত হল আরব উপদ্বীপের দক্ষিণ -পূর্ব প্রান্তে ৭ টি আমিরাতের একটি ফেডারেশন।এর বর্তমান রাষ্ট্রপতি “খলিফা বিন জায়েদ
আল নাহিয়ান”। এর জনসংখ্যা ৯.৭৭ মিলিয়ন এবং জিডিপি ৪২১ বিলিয়ন ডলার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *