বাংলাদেশ: সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

বিশ্বে করোনার সর্বশেষ অবস্থা

বৈশ্বিক মহামারী করোনার প্রকোপ কমতে শুরু করেছে।এ পর্যন্ত বিশ্বে করোনায় প্রাণ হারিয়েছে ১৭ কোটি ৮৯ লাখ ৪১ হাজার ৫৩৯ জন। আর এ ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩৮ লাখ ৭৪ হাজার ৯৮৯ জনে। এর মধ্যে সুস্থ হয়েছে ১৭ কোটি ৩৪ লাখ ৬৯ হাজার ৬৯৪ জন।

করোনাভাইরাস তথ্য সম্পর্কিত ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে রোববার (২০ জুন) সকালে এই তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডওমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪৪ লাখ ১ হাজার ৭১২ জন আর ৬ লাখ ১৭ হাজার ৮৩ জন মারা গেছেন।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের তালিকায় দেশটির অবস্থান চতুর্থ। দেশটিতে মোট আক্রান্ত ২ কোটি ৯৮ লাখ ৮১ হাজার ৩৫২ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৮৬ হাজার ৭৪০ জন।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী ১ কোটি ৭৮ লাখ ৮৩ হাজার ৭৫০ জন এবং মৃত্যু হয়েছে ৫ লাখ ৮৬৮ জনের।

এছাড়া এখন পর্যন্ত ফ্রান্সে ৫৭ লাখ ৫৫ হাজার ৪৯৬ জন, রাশিয়ায় ৫২ লাখ ৯৯ হাজার ২১৫ জন, যুক্তরাজ্যে ৪৬ লাখ ২০ হাজার ৯৬৮ জন, ইতালিতে ৪২ লাখ ৫২ হাজার ৯৫ জন, তুরস্কে ৫৩ লাখ ৬৫ হাজার ২০৮ জন, স্পেনে ৩৭ লাখ ৫৭ হাজার ৪৪২ জন, জার্মানিতে ৩৭ লাখ ২৯ হাজার ৫৫৭ জন এবং মেক্সিকোতে ২৪ লাখ ৭১ হাজার ৭৪১ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

অন্যদিকে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ফ্রান্সে এক লাখ ১০ হাজার ৭২৪ জন, রাশিয়ায় এক লাখ ২৮ হাজার ৯১১ জন, যুক্তরাজ্যে এক লাখ ২৭ হাজার ৯৭০ জন, ইতালিতে এক লাখ ২৭ হাজার ২৫৩ জন, তুরস্কে ৪৯ হাজার ১২২ জন, স্পেনে ৮০ হাজার ৬৫২ জন, জার্মানিতে ৯০ হাজার ৯৫৩ জন এবং মেক্সিকোতে ২ লাখ ৩০ হাজার ৯৫৯ জন মারা গেছেন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *