বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

বেইজিংয়ের সমালোচনায় কমলা হ্যারিস

প্রথমবারের মতো এশিয়া সফরে এসেছেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। হ্যারিস তার এশিয়া সফরের শুরুতে রোববার সিঙ্গাপুরে যান। এই সফরে মঙ্গলবার সিঙ্গাপুরে এক প্রেস ব্রিফিংয় করেন তিনি। ব্রিফিংয়ে চীনের সৃষ্টি করা পরিস্থিতি সম্পর্কে অভিযোগ করেছেন মার্কিন এই নেত্রী।

বিবিসি ও রয়টার্সের বরাত দিয়ে জানা গেছে, দক্ষিণ চীন সাগর এলাকায় চীন উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি করেছে বলে অভিযোগ করেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট।

এ সময় কমলা আরও বলেন, এ অঞ্চলে মার্কিন জোটের সহযোগীদের যে কোনো প্রয়োজনে যুক্তরাষ্ট্র সবসময় পাশে থাকবে। এর আগে সোমবার কমলা হ্যারিস বলেছেন, আফগানিস্তান থেকে লোকজনকে সরিয়ে নেওয়ার দিকেই এখন মনোনিবেশ করছে যুক্তরাষ্ট্র।

এছাড়াও তিনি উল্লেখ করেন যে, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের প্রেক্ষাপট নিয়ে বিচার-বিশ্লেষণের জন্য সময় অনেকই পাওয়া যাবে।

সিঙ্গাপুরের প্রেসিডেন্ট হালিমা ইয়াকুব ও প্রধানমন্ত্রী লি সিয়েন লংয়ের সঙ্গে সোমবারে বৈঠক করেছেন কমলা হ্যারিস।

সোমবার প্রধানমন্ত্রীর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে কমলা বলেন, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের প্রেক্ষাপটে সেখানে কী ঘটেছে এবং ঘটছে তা বিচার-বিশ্লেষণের জন্য প্রচুর সময় লাগবে।

কিন্তু ঠিক এ মুহূর্তে আমরা মার্কিন নাগরিক, তাদের সহায়তাকারী আফগান এবং নারী, শিশুসহ ঝুঁকিতে থাকা মানুষদের সরিয়ে নেওয়ার দিকটিতেই কেবল জোর দিচ্ছি। এই সময়ে আমরা এই একটি বিষয়েই মনোনিবেশ করেছি।

উক্ত সংবাদ সম্মেলনে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি বলেন, আমরা আশা করি, আফগানিস্তান আবারও সন্ত্রাসীদের আঁতুড়ঘরে পরিণত হবে না।

এদিকে বিশ্বব্যাপী সমালোচনার মুখে পড়েছেন এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত এবং তালেবানের ক্ষমতা দখলের মধ্যে কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খল পরিস্থিতির কারণে বাইডেন সমালোচনার শিকার হচ্ছেন।

মঙ্গলবার তিনি ভিয়েতনাম সফরে গেছেন। দক্ষিণ-পূর্ব এশিয়ায় চীনের প্রভাব বাড়তে থাকার মধ্যে এ অঞ্চলে সফর শুরু করেছেন কমলা হ্যারিস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *