বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

বেদের মেয়ে জোসনা সিনেমার জানা-অজানা

‘বেদের মেয়ে জোসনা’ হল তোজাম্মেল হক বকুল পরিচালিত ১৯৮৯ সালের বাংলাদেশী চলচ্চিত্র। এতে নাম ভূমিকায় অভিনয় করেন অঞ্জু ঘোষ এবং তার বিপরীতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন ইলিয়াস কাঞ্চন। এটি বাংলাদেশের চলচ্চিত্র ইতিহাসের সর্বোচ্চ ব্যবসা সফল সিনেমা।

চলচ্চিত্রটির সফলতার ধারাবাহিকতায় ভারতের পশ্চিমবঙ্গেও পুনঃনির্মাণ করে মুক্তি দেওয়া হয়। মূল ভূমিকায় অভিনয় করেন অঞ্জু ঘোষ এবং চিরঞ্জীত।

জেনে নিন ‘ বেদের মেয়ে জোসনা’ সিনেমার কিছু জানা- অজানা কথা-

‘বেদের মেয়ে জোসনা সিনোমাটি প্রযোজনা করেন আব্বাস উল্লাহ শিকদার। রচয়িতা তোজাম্মেল হক বকুল শ্রেষ্ঠাংশে ছিলেন ইলিয়াস কাঞ্চন, অঞ্জু ঘোষ, মিঠুন,ফারজানা ববি, সাইফুদ্দিন, নাসির খান, শওকত আকবর, প্রবীর মিত্র, রওশন জামিল, দিলদার। চিত্রগ্রাহক জাকির হোসেন এবং সম্পাদক ছিলেন ফজলে হক। পরিবেশক আনন্দমেলা চলচ্চিত্র। সিনেমাটি মুক্তি পায় ৯ জুন ১৯৮৯ সনে। এটির নির্মাণ ব্যয় ছিল ২০ লাখ এবং আয় ৳২২.৫০ কোটি।

‘বেদের মেয়ে জোসনা’ সিনেমার সংগীত পরিচালনা করেন আবু তাহের। এই চলচ্চিত্রে এগারোটি গান রয়েছে। এই এগারো গানের মধ্যে দশটি গানের গীত রচনা করছেন ছবির পরিচালক তোজাম্মেল হক বকুল। এই চলচ্চিত্রের গানের অডিও ক্যাসেট মুক্তির পর এক মাসের মধ্য এক লাখ কপি বিক্রি হয়েছিল। ছবির “বেদের মেয়ে জোসনা আমায় কথা দিয়েছে” গানটি বিপুল জনপ্রিয়তা লাভ করে। এছাড়া হাসান মতিউর রহমানের লেখা, মুজিব পরদেশীর কন্ঠে গাওয়া ‘আমি বন্দি কারাগারে’ গানটি এখনো জনপ্রিয়।

চলচ্চিত্রটি ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউটের জরিপে বাংলাদেশের সেরা ১০ চলচ্চিত্রের তালিকায় স্থান নেয়। ১৪ ফেব্রুয়ারি, ২০১৯ তারিখে প্রযোজনা প্রতিষ্ঠান বঙ্গ বিডি, চলচ্চিত্রটির পূনর্নির্মাণের জন্য আনন্দমেলা চলচ্চিত্রের কাছ থেকে স্বত্ব কিনে নেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *