বাংলাদেশ: শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১১ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: শনিবার ১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১১ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১১:৩০ পিএম

ব্রণ থেকে মুক্তি পেতে ত্রিফলার ব্যবহার

আমলকী, হরিতকী ও বহেড়া এই তিন ফলের মিশ্রণকে ত্রিফলা বলে। আয়ুর্বেদিক ওষুধ হিসেবে ত্রিফলা স্বাস্থ্যের জন্য বহুমাত্রিক উপকারী। ত্রিফলা হলো প্রাচীন আয়ুর্বেদের অন্যতম মূল্যবান ফর্মুলা এবং আমাদের স্বাস্থ্য রক্ষায় এটা এখনও প্রাচ্যের মেডিসিনের থেকে বেশি কার্যকর। ত্রিফলার ৩ টি ফলগুলোর প্রত্যেকটিরই স্বাস্থ্য, ত্বক ও চুল রক্ষায় আছে অসামান্য ভূমিকা।

জেনে নিন ব্রণ থেকে মুক্তি পেতে ত্রিফলার ব্যবহার___

১.ব্রণ থেকে মুক্তি পেতে একটি উপকারী উপাদান হলো ত্রিফলা। রিস্ক নিয়ে রাসায়নিক উপাদান ব্যবহার না করে যদি ন্যাচারাল কিছু আপনার কাজে আসে তাহলে কেন আপনি বাজারের কসমেটিকস ব্যবহার করবেন?

২.ত্রিফলা বাজারে শুষ্ক ফলের মত অবস্থায় পাওয়া যায়। অনেক কম্পানি এটি কে নানা ভাবে প্রক্রিয়াজাত করেও বিক্রি করে। তবে সবচেয়ে নিরাপদ হবে যদি আপনি শুষ্ক ফল এর মত অবস্থায় ত্রিফলা ব্যবহার করেন। ত্রিফলা হল ৩ টি ফলের মিশ্রন।

৩.ত্রিফলার গুঁড়ো (যাতে অন্তত ১ টি হরিতকি, ১ টি বহেরা ও ২ টি আমলকি থাকে)। ত্রিফলার মিশ্রণের একটি অংশ (যাতে অন্তত ১ টি হরিতকি, ১ টি বহেরা ও ২ টি আমলকি থাকে) গুড়া করে রাতে পানিতে ভিজিয়ে রাখতে হবে।

৪.সকালে খালি পেটে রসটুকু ছেঁকে খেয়ে নিতে হবে। খাওয়ার পর অন্তত ১০ মিনিট অপেক্ষা করতে হবে। ত্রিফলার ব্যবহার দেরি নয় আজ থেকেই তাহলে ব্রন প্রতিকারে ত্রিফলার এই পানীয় পান করুন এবং ব্রন মুক্ত ত্বক পান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *