বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি

  বাংলাদেশ: রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ | ১২ই সফর, ১৪৪৩ হিজরি  

শেষ আপডেটঃ ১:৫২ পিএম

ব্রাজিলে করোনায় প্রাণ হারালো ৫ লাখের বেশী মানুষ

করোনা ভাইরাসের কবলে দ্বিতীয় বিধ্বস্ত দেশ ব্রাজিল। দেশটিতে মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৫ লাখ। বিশেষজ্ঞদের মতে, ভ্যাকসিন কার্যক্রম ধীরগতি এবং ভ্যাকসীনের সরকারের উদাসীনতা এই পরিস্থিতিকে আরও খারাপ করে তুলেছে। এবং এমন চলতে থাকলে ব্রজিলের জন্য আরও খারাপ কিছু অপেক্ষা করছে।

ব্রাজিলের স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, পরিস্থিতি খুবই জটিল। এখন পর্যন্ত দেশটির মাত্র ১৫ শতাংশ মানুষকে টিকার আওতায় আনা হয়েছে। ধীরগতি টিকা কার্যক্রমের পেছনে ব্রাজিলের কট্টর ডানপন্থী প্রেসিডেন্ট জইর বলসোনারোর উদাসীনতাকেই দায়ী করছেন অনেকে। শুরু থেকেই করোনা সম্পর্ক একের পর এক নেতিবাচক মন্তব্য করে আসছেন তিনি। এমনকি মাস্ক পরাসহ সামাজিক দূরত্ব মানতেও নারাজ তিনি। বিধিনিষেধ অমান্য করায় জরিমানা করা হয় তাকে।

সরকার কতৃক সর্বশেষ তথ্যমতে, নতুন করে মৃত্যুবরণ করেছেন দুই হাজার ১৭৯ জন । একই দিন আক্রান্ত হয়েছেন ৮১ হাজারের বেশি মানুষ। এ নিয়ে ব্রাজিলে মৃতের সংখ্যা ৫ লাখ ছাড়িয়েছে। যা বিশ্বে করোনায় মৃত্যুর তালিকায় দ্বিতীয় অবস্থানে।

এদিকে টিকা কার্যক্রমে গতি বাড়াতে বলসোনারো সরকারের বিরুদ্ধে রাজপথে বিক্ষোভ করেছেন দেশটির হাজার হাজার মানুষ। রাজধানীসহ বেশ কয়েকটি শহরে নানা শ্রেণিপেশার মানুষ বিক্ষোভে অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *